পাকিস্তানে ১,১৬৭ পদের জন্য হাজির ৩০ হাজার

Written by SNS January 2, 2023 6:36 pm
ইসলামাবাদ, ২ জানুয়ারি– আর্থিক ভাবে বেহাল পাকিস্তানের অবস্থা গোটা দুনিয়ার জানা। মূল্যবৃদ্ধির জেরে হাঁসফাঁস সাধারণ মানুষ। বেকারত্ব এমন শিখরে যে ইসলামাবাদের একটি স্টেডিয়ামে ভিড় করেছেন ৩০ হাজার মানুষ। খেলার দেখার জন্য নয়। পুলিশ পদে নিয়োগের লিখিত পরীক্ষা দেওয়ার জন্য। কিন্তু জানেন কি কত পদের জন্য এই ৩০ হাজার মানুষের ভিড়। মাত্র ১,১৬৭ জনের জন্য। 

আল জাজিরা সংবাদ মাধ্যমের দাবি, পাকিস্তানে পুলিশের ১,১৬৭টি পদে নিয়োগ করা হবে। তার জন্যই পরীক্ষা দিতে ওই স্টেডিয়ামে হাজির হয়েছেন এত জন। ভিডিয়োতে দেখা গিয়েছে, খাতা আর পেন নিয়ে পরীক্ষা দিতে বসেছেন বাজার হাজার মানুষ। সকলের মুখে হাসি।

পাকিস্তান ইনস্টিটিউট অফ ডেভলপমেন্ট ইকোনমিক্স (পিআইডিই) জানিয়েছে, পাকিস্তানে ৩১ শতাংশেরও বেশি যুবক-যুবতী এখন বেকার। এই তথ্য দিয়েছে এএনআই। পিআইডিই নিজেদের সমীক্ষায় জানিয়েছে, পাকিস্তানে কাজ করার বয়স রয়েছে এমন বেশির ভাগ নাগরিকই বেকার। তাঁদের হয় গত চার সপ্তাহ ধরে কাজ নেই, নয়তো অন্য কারও রোজগারের উপর তাঁরা নির্ভরশীল। বেকার যুবক-যুবতীদের মধ্যে বেশিরভাগেরই পেশাদার শংসাপত্র রয়েছে। বেকারদের মধ্যে ৫১ শতাংশ তরুণীর পেশাদার শংসাপত্র রয়েছে। ১৬ শতাংশ তরুণের পেশাদার শংসাপত্র রয়েছে। পাকিস্তানের নাগরিকদের ৬০ শতাংশেরই বয়স ৩০ বছরের নীচে। একটি সংবাদ সংস্থার দাবি, পাকিস্তানে এখন মোট অভ্যন্তরীণ উৎপাগনের ৫.৩ শতাংশ ঘাটতি রয়েছে।