শস্যবোঝাই গুদামে বস্তা চাপা পড়ে ৩ শ্রমিকের মৃত্যু, আহত ৪

Written by SNS December 5, 2023 3:13 pm

বিজয়পুরা, ৫ ডিসেম্বর –  উত্তরকাশীর সিল্কিয়ারার টানেলের অন্ধকূপে ১৬ টি ভয়াবহ রাত কাটানোর আতঙ্ক এখনও তাজা। শ্রমিকদের উদ্ধারের পর এক সপ্তাহ কাটে না কাটতেই ফের একই ধরণের দুর্ঘটনার সম্মুখীন হলেন শ্রমিকরা। কর্ণাটকের বিজয়পুরায় শস্যের বস্তার স্তূপের নীচে চাপা পড়লেন কমপক্ষে ১১ জন শ্রমিক। এদের মধ্যে ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। কর্ণাটকের বিজয়পুরায় একটি বেসরকারি গুদামে একাধিক বস্তায় ভুট্টা বোঝাই করে রাখা ছিল। ভুট্টা প্যাকেট করার ওই গুদামে সোমবার রাতে এই দুর্ঘটনা ঘটে। সেখানে সোমবার রাতে শ্রমিকরা কাজ করছিলেন।  আচমকা সেখানে ধস নামে।  ধস নামার সঙ্গে সঙ্গে বোঝাই বস্তার নিচে আটকা পড়ে যান  শ্রমিকরা । গুদামের অন্যান্য কর্মীরা উদ্ধারকাজে হাত দেন। এরপর এসে পৌঁছয় দমকল। উদ্ধারকাজ চালিয়ে এখনও পর্যন্ত চার কর্মীকে উদ্ধার করা হয়েছে। তাঁদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

পুলিশ সূত্রে খবর, বিজয়পুরের কাছে আলিয়াবাদের এই গুদামটিতে খাদ্যশস্য প্যাকেট করার কাজ করা হয়। সোমবার রাতে সেখানে প্রায় ৫০ জন কর্মী কাজ করছিলেন। গুদামে সারিবদ্ধ ভাবে বস্তাগুলি রাখা ছিল। আচমকাই চারটি সারিতে ধস নামে। কিছু বুঝে ওঠার আগেই স্তূপের নীচে কমপক্ষে ১১ জন শ্রমিক চাপা পড়ে যান। প্রতিটি সারিতে প্রায় ১২০ টন করে শস্য রাখা ছিল। পুলিশ আরও জানিয়েছে, ৪ জন শ্রমিককে ওই স্তূপ থেকে উদ্ধার করে সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। কী ভাবে এই দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখছে পুলিশ।

সংবাদ সংস্থা পিটিআই ও এএনআই-এর তরফে এক্সের ভিডিওয় দেখা গিয়েছে, উদ্ধার অভিযান চালাতে ক্রেন ও আর্থ মুভার আনা হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন এসপি ঋষিকেশ সোনানাওয়ান-সহ পুলিশ আধিকারিকরা। মন্ত্রী এমবি পাটিলা দুর্ঘটনাস্থলে পৌঁছন। তিনি বলেন, ‘আমি  জেলাশাসক এবং জেলা পুলিশ সুপারের সঙ্গে কথা বলেছি। মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়াকে এই বিষয়ে জানিয়েছি।’

বিজয়পুরার ডেপুটি কমিশনার টি ভুবলান বলেন, ‘ প্রায় ১০-১২ জন শ্রমিক এখনও আটকা পড়ে থাকতে পারেন।  ৪ জন শ্রমিককে উদ্ধার করা হয়েছে। ৩ জনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন -রাজেশ মুখিয়া , বয়স ২৫, রামব্রিজ মুখিয়া বয়স ২৯ , এবং শম্ভু মুখিয়া বয়স ২৬। আহত শ্রমিক , যাঁদের  উদ্ধার করা সম্ভব হয়েছে তাঁদের হাসপাতালে চিকিৎসা চলছে। ২টি ক্রেন ও ৪টি আর্থ মুভার দিয়ে উদ্ধারকাজ চলছে।

প্রসঙ্গত, গত ১২ নভেম্বর ভোরে উত্তরকাশীর নির্মীয়মান সিল্কিয়ারা টানেলে ধস নামে। ভিতরে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। দেশ-বিদেশের উদ্ধারকারী দল এবং অত্যাধুনিক যন্ত্রপাতি এনেও তাঁদের উদ্ধার করতে নানারকম বাধার সম্মুখীন হতে হয়, অনিশ্চিত হয়ে পড়ে ৪১ জন শ্রমিকের জীবন। অবশেষে বহু চেষ্টার পর ২৮ নভেম্বর সন্ধ্যায় সকল শ্রমিকদের টানেল থেকে উদ্ধার করা সম্ভব হয়।