ইজরায়েল থেকে দেশে ফিরলেন এক শিশুসহ ২১২ জন ভারতীয়

Written by SNS October 13, 2023 4:24 pm

দিল্লি, ১৩ অক্টোবর –  যুদ্ধবিধ্বস্ত ইজ়রায়েলে আটকে পড়া  ভারতীয়দের দেশে ফেরাতে অপারেশন অজয় শুরু করেছে ভারত সরকার । সেই মতো শুক্রবার সকালে এক শিশুসহ ২১২ জন ভারতীয়কে দেশে ফিরিয়ে আনল কেন্দ্র। এদিন সকালে ওই ভারতীয়দের নিয়ে দিল্লিতে অবতরণ করে কেন্দ্রের পাঠানো বিশেষ বিমান। বৃহস্পতিবার স্থানীয় সময় রাট ১০টা ১৪ মিনিটে  বিমানটি যাত্রা শুরু করে তেল আভিভের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে। শুক্রবার সকালে দিল্লি পৌঁছনোর পর তাঁদের স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। বিমানবন্দর ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় সবাইকে হাত জোড় স্বাগত জানান তিনি।  বিমানবন্দরে কয়েকজনের সঙ্গে কথাবার্তা বলেন। 

ভারতীয় দূতাবাসের তরফে ইজ়রায়েলে থাকা ভারতীয়দের জানিয়ে দেওয়া হয়েছিল যে, যাঁরা আগে বিমানবন্দরে পৌঁছবেন, তাঁরা আগে বিমানে আসন পাবেন। বিমানের সীমিত সংখ্যক আসনের জন্য প্রথম ২১২ জনকে ইজ়রায়েল থেকে ফিরিয়ে  এনেছে কেন্দ্র।  ‘অপারেশন অজয়’-এর বিশেষ বিমানে চেপে ভারতে ফেরার জন্য তেল আভিভ বিমানবন্দরে এখনও বহু ভারতীয় অপেক্ষায় রয়েছেন। তাঁদেরও শীঘ্রই ফিরিয়ে আনা হবে বলে কেন্দ্রীয় সূত্রে খবর। যাঁরা দেশে ফিরতে আগ্রহী, তাঁদের বিমানের ভাড়া দিতে হবে না।

এদিন ইজরায়েল থেকে দেশে ফিরে আসা এক ভারতীয় সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, ‘এই প্রথম আমরা সেখানে যুদ্ধ পরিস্থিতির সম্মুখীন হই। আমাদের ফিরিয়ে আনার জন্য ভারত সরকার , বিশেষত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে খুবই কৃতজ্ঞ। আমরা কামনা করছি দ্রুত ওখানে শান্তি ফিরে আসুক। আমরাও নিজেদের কাজে ফিরতে পারব। ‘   

উচ্চ শিক্ষার জন্য ইজ়রায়েলে ছিলেন বেশ কয়েকজন ভারতীয় পড়ুয়া। শুক্রবার সকালে দেশে ফিরে ভারত সরকারকে কৃতজ্ঞতা জানান তাঁদের অনেকেই। তাঁরা জানান, হঠাৎ করে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হওয়ায় অধিকাংশ পড়ুয়াই আতঙ্কিত হয়ে পড়ে। ভারতীয় দূতাবাসের তরফে তাদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে জানার পর মনোবল বেড়ে যায়।

বৃহস্পতিবার রাতে ভারতীয় নাগরিকদের নিয়ে বিমান রওনা হওয়ার পর সোশ্যাল মিডিয়ায় বিমান যাত্রীদের ছবি পোস্ট করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।  ক্যাপশনে লেখেন , ‘অপারেশন অজয় চলছে।  দিল্লির পথে রওনা হলেন বিমানে থাকা ২১২ জন ভারতীয় নাগরিক।’ ইজরায়েলের ভারতীয় দূতাবাসের তরফে যাত্রীদের নিরাপদ যাত্রা কামনা করা হয়।  

প্রসঙ্গত, ৭ অক্টোবর হামাসের সঙ্গে ইজ়রায়েলের সংঘাত শুরু হওয়ার পর  ইজ়রায়েলে বাণিজ্যিক বিমান পরিষেবা বন্ধ করেছে এয়ার ইন্ডিয়া। ১৪ অক্টোবর বিমান পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করে বিমান সংস্থা। সে কারণে আটকে পড়েছেন বহু ভারতীয়। তাঁদের মধ্যে যাঁরা ফিরে আসতে ইচ্ছুক সেইসব ভারতীয়দের ফিরিয়ে আনতে অপারেশন অজয় শুরু করা হয় ।