রুশ অধিকৃত শহরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হানায় মৃত ২০০ রুশ সৈনিক

Written by SNS December 12, 2022 5:26 pm

কিয়েভ, ১২ ডিসেম্বর– প্রায় ১০ মাস হতে চলা রুশ-ইউক্রেন যুদ্ধ এবার পাল্টা চাল ইউক্রেনের। এতদিন ইউক্রেন রুশের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলে আসলেও এ বার রুশ অধিকৃত মেলিটোপোল শহরে ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ উঠল ইউক্রেনের বিরুদ্ধে। ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার গভীর রাতে মেলিটোপোল শহরের একটি হোটেলকে লক্ষ্য করে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইউক্রেনের সেনা। হোটেলটিতে রুশ সেনারা বিশ্রাম নিচ্ছিলেন। প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, প্রায় ২০০ রুশ সেনার মৃত্যু হয়েছে ক্ষেপণাস্ত্র হামলায়। যদিও রাশিয়ার তরফে হামলার কথা স্বীকার করে নেওয়া হলেও, হতেহতের সংখ্যা, ইউক্রেনের দাবির তুলনায় অনেক কম বলে জানানো হয়েছে।

শহরের নির্বাসিত মেয়র ইভান ফেডোরোভ সমাজমাধ্যমে জানিয়েছেন, অন্তত ২০০ জন ইউক্রেনের সেনা ক্ষেপণাস্ত্র হামলায় মারা গিয়েছেন। অনেকে গুরুতর আহত হয়েছেন বলেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে তাঁর দাবি, মেলিটোপোল এবং পার্শ্ববর্তী ক্রিমিয়া শহরের হাসপাতালগুলি আর ফাঁকা নেই। তাই আহত সেনাদের চিকিৎসা করাতেও বেগ পেতে হচ্ছে রাশিয়াকে। যদিও শহরের রাশিয়ার ঘনিষ্ঠ গভর্নর জানিয়েছেন, তাঁদের অনেক সেনা আহত হলেও মৃতের সংখ্যা ২- এর বেশি নয়।

সংবাদপত্রটির রিপোর্টে দাবি করা হয়েছে, আজভ সাগর থেকে হিমার্স রকেটের মাধ্যমে এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। কিছু দিন আগেই আমেরিকা এই হিমার্সের প্রযুক্তিগত কৌশল ইউক্রেনের হাতে তুলে দেয়। হিমার্সের মাধ্যমে প্রায় ৮০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতেও নির্ভুল ভাবে আঘাত হানা সম্ভব। এর আগেও এর মাধ্যমে পূর্ব ইউরোপের রুশ অধিকৃত অঞ্চলে হামলা চালিয়েছিল ইউক্রেনের সেনা।