২  সুইডিশ নাগরিককে মৃত্যুর ঘটনায় অভিযুক্ত গ্রেফতার 

Written by SNS October 17, 2023 5:15 pm

ব্রাসেলস, ১৭ অক্টোবর –  জঙ্গি হামলায় ব্রাসেলসে মঙ্গলবার দুই  সুইডিশ ফুটবলপ্রেমীর মৃত্যুর ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করল বেলজিয়ান পুলিশ। বেলজিয়ামের ফেডারেল প্রসিকিউটর সার্ভিসের মুখপাত্র এরিক ভ্যান ডুসে বুধবার জানান, ব্রাসেলসের শকারবিক এলাকায় পুলিশ সেই বন্দুকবাজকে ধরে ফেলে । তাকে গ্রেফতার করার সময়ও  সে গুলি ছুঁড়ে পালতে চেষ্টা করে। তবে পাল্টা আক্রমণে অভিযুক্ত ব্যক্তি জখম কি না, তা এখনও স্পষ্ট নয়।

উল্লেখ্য,সোমবার  সন্ধ্যায় ব্রাসেলসের রাস্তায় খুন হন দুই সুইডিশ নাগরিক। ঘটনায় আরও এক সুইডিশ নাগরিক জখম হন। এই ঘটনার পর রাতের দিকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওয় দেখা যায়, এক ব্যক্তি কমলা রঙের জ্যাকেট ও লাল রঙের টুপি পরে আছে। সে নিজেকে আইএস জঙ্গি হিসেবে পরিচয় দিচ্ছে। তার দাবি,  সুইডিশ নাগরিকদের সে গুলি করে খুন করেছে। এদিকে জঙ্গি হামলার জেরে বেলজিয়ামে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। জানা যায়, হামলার পর সীমান্ত পার করে বেলজিয়াম থেকে ফ্রান্সে যাওয়ার চেষ্টা করে সেই জঙ্গি। এরপরই সীমান্তে জারি হয় সতর্কতা। এদিকে মৃত দুই সুইডিশ নাগরিকের পরণে তাঁদের দেশের ফুটবল জার্সি ছিল বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ব্রাসেলসে অনুষ্ঠিত হওয়া বেলজিয়াম বনাম সুইডেনের ইউরো কোয়ালিফায়ার ফুটবল ম্যাচ দেখতে এসেছিলেন তাঁরা।

 সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিয়োতে জঙ্গিকে বলতে শোনা যায়, ‘ইসলামিক সালাম। আল্লাহু আকবর। আমার নাম আবদেসালেম আল গিলানি এবং আমি আল্লাহর একজন যোদ্ধা। আমি ইসলামিক স্টেট থেকে এসেছি। যে আমাদের ভালোবাসে আমরা তাকে ভালোবাসি এবং যারা আমাদের ঘৃণা করে তাকে আমরাও ঘৃণা করি। আমরা আমাদের ধর্মের জন্য বাঁচি এবং আমরা আমাদের ধর্মের জন্য মরতেও পারি। আলহামদুলিল্লাহ। তোমার ভাই মুসলমানদের নামে প্রতিশোধ নিল। আমি এ পর্যন্ত তিনজন সুইডিশকে হত্যা করেছি। তিন সুইডিশ, হ্যাঁ। যাদের মনে হয় আমি কিছু ভুল করেছি, তারা যেন আমাকে ক্ষমা করে দেয়। আর আমি সবাইকে ক্ষমা করে দিচ্ছি। সালাম ওয়ালেকুম।’ সেই জঙ্গি নিজের ভিডিয়ো বার্তায় বলে, আমেরিকার ইলিনয় প্রদেশে ৬ বছর বয়সি এক মুসলিম শিশুকে হত্যার ঘটনায় ‘উদ্বুদ্ধ’ হয়েই এই কাণ্ড ঘটিয়েছে সে। এদিকে কয়েক মাস আগেই সুইডেনে কোরান শরিফ পোড়ানোর ঘটনা ঘটেছিল। এরপর থেকে সুইডেনের নিরাপত্তা বাড়ানো হয়েছিল। বিদেশেও সুইডিস নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছিল।
এদিকে এই জঙ্গি হামলার পর বাতিল করা হয় বেলজিয়াম বনাম সুইডেনের ম্যাচ। রিপোর্ট অনুযায়ী, দুই সুইডিশ সমর্থকের খুন হওয়ার ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়েন সুইডেনের ফুটবলাররা। প্রথমার্দ্ধের পর ঘটনার বিষয়ে জানতে পারেন তাঁরা। এই আবহে দ্বিতীয়ার্দ্ধে তাঁরা ম্যাচ খেলতে চাননি।  বিষয়টির গুরুত্ব বুঝতে পারেন বেলজিয়ামের ফুটবলাররাও।  বেলজিয়াম দল জানিয়ে দেয়, তাঁরা সুইডিশ ফুটবলারদের সিদ্ধান্তকে সমর্থন করছেন। এদিকে ঘটনার পরই সুইডিশ সমর্থকদের নিরাপত্তার কারণে মাঠ ছেড়ে যেতে নিষেধ করা হয়।এই পরিস্থিতিতে স্টেডিয়ামেই কড়া নিরাপত্তায় সুইডিশ সমর্থকদের রাখা হয়েছিল। পরে স্থানীয় পুলিশের সবুজ সংকেত মিললে সুইডিশ সমর্থকদের স্টেডিয়াম থেকে বের হওয়ার অনুমতি মেলে।