প্রশিক্ষণ চলাকালীন বায়ুসেনার বিমান ভেঙে মৃত্যু ২ পাইলটের

Written by SNS December 4, 2023 5:01 pm

হায়দরাবাদ, ৪ ডিসেম্বর – প্রশিক্ষণ চলাকালীন আচমকা বিমান ভেঙে পড়ে মৃত্যু হল দুই পাইলটের। সোমবার সকাল ৮টা ৫৫ মিনিট নাগাদ তেলেঙ্গানার  দিন্দিগালে এয়ারফোর্স অ্যাকাডেমিতে প্রশিক্ষণ চলাকালীন একটি বিমান ভেঙে পড়ে। তেলেঙ্গানায় এই বিমান দুর্ঘটনা ঘটে। প্রশিক্ষণরত যে বিমানটি ভেঙে পড়ে, তখন তাতে ২ জন পাইলটই ছিলেন। তাঁদের মধ্যে এক জন প্রশিক্ষক এবং অন্য জন শিক্ষার্থী। ২ জনেরই ঘটনাস্থলে মৃত্যু হয়। 

হায়দরাবাদের ভারতীয় বিমান বাহিনীর অ্যাকাডেমি থেকে সোমবার সকালে উড়েছিল পিলাটুস-পিসি৭এমকে ২ বিমানটি। বায়ুসেনায় প্রশিক্ষণের জন্য বিমানটি ব্যবহার করা হত। কিছু দূর এগোনোর পরই বিমানটি আচমকা ভেঙে পড়ে। বিমানের ধ্বংসস্তূপে আগুন ধরে যায়। বায়ুসেনার তরফে এই বিমান দুর্ঘটনার কথা জানানো হয়েছে। এক্স হ্যান্ডেলে দুই পাইলটের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কর্তৃপক্ষ।

কী ভাবে দুর্ঘটনাটি ঘটল, তা স্পষ্ট নয়। মনে করা হচ্ছে আবহাওয়ার কারণেও এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। আবহাওয়া নাকি, যান্ত্রিক ত্রুটি , না  পাইলটের ভুলে এই দুর্ঘটনা ঘটল তার কারণ খুঁজতে তদন্ত শুরু হয়েছে। তদন্তের জন্য বায়ুসেনার তরফে দল গঠন করা হয়েছে। কারও গাফিলতি প্রমাণিত হলে উপযুক্ত শাস্তির আশ্বাসও দিয়েছে সেনা।
এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। তিনি বলেন, ‘‘হায়দরাবাদের দুর্ঘটনায় আমি শোকস্তব্ধ। দু’জন পাইলট আমাদের ছেড়ে চলে গিয়েছেন। এই কঠিন সময়ে মৃতদের পরিবারের প্রতি আমি আমার সমবেদনা জানাচ্ছি।’’