মহারাষ্ট্রের আরও এক সরকারি হাসপাতালে ২৪ ঘন্টায় মৃত্যু ১৮ জনের 

Written by SNS October 3, 2023 6:17 pm

মুম্বাই, ৩ অক্টোবর –  মহারাষ্ট্রের এক সরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হল  ১৮ জনের। এ বার ঘটনাস্থল ছত্রপতি শম্ভাজিনগর। সেখানে  সরকারি মেডিক্যাল কলেজে সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টার মধ্যে ১৮ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। সংবাদ সংস্থা পিটিআইকে এই তথ্য জানিয়েছেন হাসপাতালের সুপার। তবে তিনি এও জানিয়েছেন, যে ১৮ জনের মৃত্যুর ঘটনা ঘটে, তাঁদের মধ্যে চার জনকে হাসপাতালে মৃত অবস্থাতেই আনা হয়েছিল। সুপারের কথায়, “১৮ জনের মধ্যে  ২ জনের মৃত্যু হয়েছে হার্ট অ্যাটাকে। নিউমোনিয়ায় মৃত্যু হয় ২ জনের। কিডনির সমস্যায় ভুগে মৃত্যু হয়েছে ৩ জনের। লিভারের  অসুখে মৃত্যু হয় আরও ১ জনের।” তিনি আরও জানিয়েছেন, কি়ডনি এবং লিভার  বিকল হয়ে আরও এক রোগীর মৃত্যু হয়। এ ছাড়াও অ্যাপেন্ডিক্স ফেটে গিয়ে, বিষ খেয়ে এবং দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে আসা ৩ রোগীরও মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। হাসপাতাল সূত্রে খবর, মৃতদের মধ্যে ২ নবজাতকও রয়েছে।

গত ৪৮ ঘণ্টার মধ্যে নান্দেড়ের সরকারি হাসপাতালে ১৬ জন নবজাতক-সহ ৩১ জনের মৃত্যু হয়েছে। সেই ঘটনা নিয়ে হৈ চৈ  শুরু হতেই তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আরও এক সরকারি হাসপাতালে এতগুলি মৃত্যুর ঘটনা ঘটলো। 

রোগীদের আত্মীয়দের অভিযোগ,  চিকিৎসা ক্ষেত্রে নানারকম গাফিলতি রয়েছে।  এর পাশাপাশি দুর্বল পরিকাঠামো, নিম্নমানের পরিষেবা এবং ওষুধের অভাব নিয়েও অভিযোগ করেছেন তাঁরা। যদিও সব অভিযোগই অস্বীকার করেছেন হাসপাতালের ডিন সঞ্জয় রাঠৌর। নান্দেড়ের সরকারি হাসপাতালে মৃত্যুর ঘটনা নিয়ে যখন গোটা মহারাষ্ট্র জুড়ে তোলপাড় চলছে, তার ৪৮ ঘণ্টার মধ্যেই রাজ্যের আরও এক জেলায় ২৪ ঘণ্টার মধ্যে এতগুলি রোগীর মৃত্যু রাজ্যের সরকারি হাসপাতালগুলির পরিষেবা নিয়ে এবং রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো নিয়ে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে।