লঙ্কায় সেনা-জঙ্গি লড়াইয়ে ৬ শিশু সহ মৃত ১৫

ইস্টার সানডে শ্রীলঙ্কায় ধ্বংসলীলা চালানাের পর হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। জঙ্গিদের খোঁজে আজ তল্লাশি শুরু করে শ্রীলঙ্কার পুলিশ ও নিরাপত্তা বাহিনীর যৌথ বাহিনী। অনুসন্ধান চালানাের সময় মুখােমুখি সংঘর্ষ বাধে পুলিশ ও নিরাপত্তারক্ষীদের সঙ্গে জঙ্গিদের। এদের মধ্যে ৩ জন আত্মঘাতী জঙ্গি বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেয়। সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে ৬ জন শিশু সহ ১৫ জনের।

Written by SNS Colombo | April 28, 2019 10:13 am

শ্রীলঙ্কার সেনা (Photo: Xinhua A. Hapuarachchi/IANS)

ইস্টার সানডে শ্রীলঙ্কায় ধ্বংসলীলা চালানাের পর হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

জঙ্গিদের খোঁজে আজ তল্লাশি শুরু করে শ্রীলঙ্কার পুলিশ ও নিরাপত্তা বাহিনীর যৌথ বাহিনী। অনুসন্ধান চালানাের সময় মুখােমুখি সংঘর্ষ বাধে পুলিশ ও নিরাপত্তারক্ষীদের সঙ্গে জঙ্গিদের। এদের মধ্যে ৩ জন আত্মঘাতী জঙ্গি বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেয়। সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে ৬ জন শিশু সহ ১৫ জনের।

শুক্রবার রাতে কালমুনাইয়ের পূর্বদিকে জঙ্গিদের একটি ঘাঁটিতে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় ৩ জন জঙ্গি। তাতেই মৃত্যু হয়েছে ৩ জন জঙ্গি। তাতেই মৃত্যু হয়েছে ৩ জন মহিলা ও ৬ জন শিশুর। এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, আরও ৩ জন জঙ্গিকে তাদের ডেরার বাইরে মৃত অবস্থায় পাওয়া যায়। শ্রীলঙ্কার সেনাবাহিনীর পদস্থ এক কর্তা জানান, ‘পুলিশের ঠিক পিছনেই ছিল সেনাও। ওই ঘরের ভিতরে যারা ছিল তাদের সঙ্গে টানা ১ ঘন্টারও বেশি সময় ধরে গুলির লড়াই চলে। গুলির লড়াই শেষ হতে এবং বিস্ফোরণের পর তল্লাশি চালিয়ে মৃতদেহগুলি উদ্ধার করা হয়।

বিশেষ সুত্রে খবর পেয়ে শুক্রবার রাতে পুলিশ ও নিরাপত্তা বাহিনী রাজধানী কলম্বাে থেকে পূর্বদিকে ৩৭০ কিলােমিটার দূরে পূর্ব শ্রীলঙ্কার আম্পারা জেলার সাম্মানথুরিতে দেশে ধারাবাহিক বিস্ফোরণের সঙ্গে যুক্ত জঙ্গিরা লুকিয়ে আছে বলে খবর আসে। তাদের খোঁজে তল্লাশি শুরু করে বাহিনী। জঙ্গিদের ডেরায় অভিযান শুরু হতেই পরপর ৩টে বিস্ফোরণ হয়।

শ্রীলঙ্কার পুলিশ ও সেনার তরফে দাবি করা হয়েছে এখনও পর্যন্ত ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণের বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। বেশ কিছু ইউনিফর্ম ও আইএসয়ের প্রতীক পাওয়া গেছে। সেই সঙ্গে পাওয়া গিয়েছে ৫০টি জিলেটিন স্টিক, ১ লাখ ধাতব বল এবং একটি ড্রোন ক্যামেরা।

ফের হামলার আশঙ্কায় মুসলিমদের ঘরেই প্রার্থনা করতে বলা হয়েছে। কলম্বাে আর্চ বিশপ কার্ডিনাল ম্যালকম রঞ্জিত জানিয়েছেন, আগামী রবিবার দ্বীপরাষ্ট্রে কোনও গির্জায় প্রার্থনা হবে না। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈথিরিলা সিরিসেনা জানিয়েছে, আমাদের কাছে আগাম খব্ব থাকলে এটা আটকানাে যেত। যদি প্রমাণিত হয় খব্ব থাকা সত্ত্বেও আমরা কিছু ব্যবস্থা নিইনি, তাহলে আমি পদত্যাগ করবাে।

দেশের প্রতিটি বাড়িতেই তল্লাশি অভিযান চলছে। স্থানীয় বাসিন্দাদের পরিচয় খতিয়ে দেখা হবে। যাতে অপরিচিত কোনও ব্যক্তির উপস্থিতি সহজেই চিহ্নিত করা যায়। শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণে অভিযুক্ত ৭৬ জনকে এখনও পর্যন্ত গ্রেফতার করেছে শ্রীলঙ্কার পুলিশ। সেই সঙ্গে ৬ জনের আত্মঘাতী জঙ্গির ছবি প্রকাশ করেছে সরকার। এদের মধ্যে ৩ জন মহিলাও রয়েছে। একটি নম্বর দিয়ে সন্দেহভাজনদের সম্পর্কে তথ্য দেওয়ার আবেদন করা হয়েছে।

শ্রীলঙ্কার সেনা মুখপাত্র সুমিথ আতাপাত্তু সংবাদমাধ্যমকে জানিয়েছে, নিরাপত্তার কথা মাথায় রেখে দেশে ৬,৩০০ সেনা মােতায়েন করা হয়েছে। দেশ জুড়ে চলছে তল্লাশিও।