কলকাতায় ১২ ডিগ্রি তাপমাত্রা ,শীতের জোরকদমে ব্যাটিং শুরু বাংলায় 

Written by SNS January 5, 2023 2:32 pm

কলকাতা ,৫ জানুয়ারী — রাজ্যে দাপিয়ে বেড়াচ্ছে শীত। এ রাজ্যে শীতের প্রবেশ একটু দেরিতে হলেও শীতের ভরপুর মজা নিচ্ছেন শীত প্রেমীরা।  তরতরিয়ে নামছে পারদ। বৃহস্পতিবার কলকাতাতেও জাঁকিয়ে ঠান্ডা পড়েছে। এদিন শহরের তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেন্টিগ্রেড, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। উত্তুরে হাওয়ার দাপটেই এই পারদ পতন বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এই প্রথম ১২ ঘরে নেমেছে কলকাতার তাপমাত্রা। আর আজই মরশুমের শীতলতম দিন।

দফতর জানিয়েছে,  কোনও ঝঞ্ঝা না থাকায় উত্তুরে হাওয়া সরাসরি ঢুকতে পারছে বঙ্গে, ফলে তাপমাত্রা কম থাকারই সম্ভাবনা রয়েছে। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়লে রোদ উঠবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা ২১.৬ ডিগ্রি সেন্টিগ্রেড বলে জানা গেছে।

অনেকে যেমন শীতের আমেজ উপভোগ করছেন উল্টোদিকে তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে নেমে যাওয়ায় ঠান্ডায় কাবু হয়েছেন অনেকেই। কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের পাশাপাশি কুয়াশায় ঢেকেছে উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকাও। সঙ্গে ঠান্ডার কামড়ও বেড়েছে পাল্লা দিয়ে। আগামী দুই-তিনদিনের এই আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে দফতর।

তাপমাত্রা তরতরিয়ে নিচে নেমে যাওয়ায় রাস্তাঘাট ঘন কুয়াশায় আচ্ছন্ন ।তবে কুয়াশার কারণে সমস্যা হচ্ছে দূরপাল্লার ট্রেন চলাচলে। কুয়াশা ও ঠান্ডা হাওয়ার জোড়া দাপটে শীতে কাঁপছে ডুয়ার্সও। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ নেমেছে ১০ ডিগ্রির নিচে। এককথায় হাড়-কাঁপুনি শীতে গোটা বাংলাতেই যে কাঁপুনি ধরেছে, তা বলাই বাহুল্য