পরীক্ষা খারাপ হলে বছর নষ্ট নয়, ২বার দেওয়া যাবে দশম দ্বাদশের বোর্ড পরীক্ষা

Written by Sunita Das October 9, 2023 4:02 pm

দিল্লি, ৯ অক্টোবর– দশম দ্বাদশের ছাত্র-ছার্ত্রীদের জন্য বড় ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর তরফে। যদিও ঘোষণাটি করা হয়েছিল গত অগস্ট মাসে  বের হওয়া একটি বিজ্ঞপ্তিতে। তাতে  বলা হয়েছিল দশম ও দ্বাদশ শ্রেণীতে এখন থেকে ২বার পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা। তবে এই ২বার পরীক্ষা দেওয়ার বিষয়টি একেবারেই বাধ্যতামূলক নয়, ছাত্রছাত্রীদের উপরই নির্ভর করছে বিষয়টি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান অগস্ট মাসে ঘোষণা করা হয়েছে নতুন ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক। সেই ঘোষণা অনুযায়ী দশম ও দ্বাদশের ছাত্রছাত্রীদের জন্য ২ বার বোর্ডের পরীক্ষার আয়োজন করা হয়েছে। আর এই বিজ্ঞপ্তি নিয়েও যত জলঘোলা। 

অবশেষে ছাত্র-ছাত্রীদের বিভ্রান্তি দূর করতে আসতে নামলেন শিক্ষামন্ত্রী নিজেই। ধর্মেন্দ্র প্রধান জানান, ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখেই ২বার পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে কেন্দ্রের তরফ থেকে। এই দ্বিতীয়বার পরীক্ষা সম্পূর্ণ ভাবেই পড়ুয়াদের সিদ্ধান্ত আর তার মানে যদি কেউ মনে করেন তিনি প্রথমবারে ভাল পরীক্ষা দিতে পারেননি তবে তাঁর জন্য থাকছে দ্বিতীয়বার পরীক্ষায় বসার সুযোগ। অন্যদিকে যদি কেউ মনে করেন যে প্রথমবারেই তিনি যথেষ্ট ভাল ফল করতে পারবেন তবে তিনি দ্বিতীয়বার এই পরীক্ষায় আর নাও বসতে পারেন।  এই নতুন ব্যবস্থায় একবার পরীক্ষা খারাপ হলে কোনও পড়ুয়ার এক বছর নষ্ট হবে না, বরং সে একটি দ্বিতীয় সুযোগ পাবে প্রস্তুতি নিয়ে ভাল ফল করার।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন যারা দ্বিতীয়বার পরীক্ষায় বসবেন তাঁদের ক্ষেত্রে দ্বিতীয়বারের প্রাপ্ত নম্বরটিই শিক্ষার্থীর পাওয়া নম্বর হিসেবে বিবেচনা করা হবে। ধর্মেন্দ্র প্রধানের কথায় শিক্ষার্থীদের চাপ মুক্ত করতেই এই নিয়ম চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে। এক্ষেত্রে একেবারে ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা জয়েন্ট এন্ট্রান্সের মতো ছাত্রছাত্রীরা নিজেদের সেরা নম্বরটি বেছে নেওয়ার সুযোগ পাবে, মন্তব্য শিক্ষামন্ত্রীর।