কানাডায় আততায়ীর গুলিতে নিহত ১ শিখ , ফের ভারত-কানাডা সম্পর্কে জটিলতা 

Written by SNS December 12, 2023 5:51 pm

Pakistani Sikh minority hold placards during a protest against India over Sikh activist Hardeep Singh Nijjar's murder in Canada, in Quetta, Pakistan, 23 September 2023. EFE-EPA/JAMAL TARAQAI

অটোয়া , ১২ ডিসেম্বর – খালিস্তানি নেতা খুনের ঘটনাকে কেন্দ্র করে তলানিতে এসে থেকেছে ভারত-কানাডা দ্বি-পাক্ষিক সম্পর্ক। এই আবহের মধ্যেই শিখ পরিবারের উপরে ফের হামলা বন্দুকবাজের। এই ঘটনায় মৃত্যু হয়েছে এক ব্যক্তির। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি তাঁর স্ত্রী ও কন্যা। তবে পুলিশের দাবি, ইচ্ছাকৃতভাবে ওই পরিবারের উপর হামলা হয়নি। ভুল করে তাঁদের বাড়িতে ঢুকে হামলা চালায় বন্দুকবাজ। উল্লেখ্য, গত চার মাস ধরে ভারত-কানাডা সম্পর্কে ক্রমাগত অবনতি হয়েছে। তার মধ্যেই এই হামলার ঘটনা ঘটে ।

জানা গিয়েছে, গত ২১ নভেম্বর হামলার মুখে পড়ে জগতার সিংয়ের পরিবার। ঘরের মধ্যে ঢুকে বন্দুক চালায় আততায়ীরা। ঘটনাস্থলেই মৃত্যু হয় জগতারের। খবর পেয়ে পুলিশ এসে হাসপাতালে নিয়ে যায় তাঁর স্ত্রী হরভজন ও কন্যাকে। এখনও তাঁদের চিকিৎসা চলছে বলেই খবর। এই ঘটনার তদন্ত শুরু করে স্থানীয় পুলিশ। কয়েকদিন আগেই তাদের তরফে বিবৃতি জারি করা হয়।

পুলিশের তরফে বিবৃতি জারি করে বলা হয়, অন্টারিওর পুলিশ দপ্তর এখনও হামলা ও খুনের তদন্ত চালাচ্ছে। প্রাথমিকভাবে অনুমান, ভুলবশতই ওই পরিবারের উপর হামলা হয়। যদিও সরকারিভাবে এই বিষয়টি নিয়ে মুখ খোলেনি পুলিশ। তবে সূত্রের খবর, অন্য কারোও খোঁজে ওই বাড়িতে এসেছিল আততায়ীরা। জগতারের পরিবারকে খুন করা তাদের উদ্দেশ্য ছিল না। কিন্তু ভুল করেই জগতারকে খুন করে পালায় বন্দুকবাজরা। এখনও খোঁজ মেলেনি তাদের।

সূত্রের মারফত জানা গিয়েছে, জগতার বা তার পরিবারের কারোর সঙ্গেই অপরাধ জগতের যোগ নেই। তবে তাঁদের বাড়ির একটা বড় অংশ অনেককে ভাড়া দেওয়া হয়। সেখান থেকেই হামলার সূত্রপাত বলে মনে করা হচ্ছে। তবে ঘটনার পরে এতদিন কেটে গেলেও কেন ধরা পড়ল না আততায়ীরা, সেই নিয়েও প্রশ্ন উঠছে। উল্লেখ্য, হরদীপ সিং নিজ্জর খুনের পর থেকেই কানাডায় ভারতীয়দের সুরক্ষা নিয়ে প্রশ্ন রয়েছে। তার মধ্যে এই ঘটনায় পুলিশের সাফাই দেওয়ার চেষ্টা থেকে জল্পনা শুরু, তাহলে কি কোনও গ্যাংস্টারের বদলেই ভুলবশত খুন হতে হল নিরীহ ব্যক্তিকে।