অতিরিক্ত প্রােটিন গ্রহণ শরীরে বাড়িয়ে দেয় ক্যানসারের ঝুঁকি

কথায় বলে সুষম ডায়েট, মানেডায়েট সবসময়ে এমন হওয়া উচিত, যাতে প্রোটিন, ভিটামিন, মিনারেলস, কার্বোহাইড্রেট, সবকিছু থাকবে সমপরিমাণে।

Written by Rinky Banerjee Kolkata | May 5, 2021 3:54 pm

প্রতিকি ছবি (Photo: SNS)

কথায় বলে সুষম ডায়েট, মানেডায়েট সবসময়ে এমন হওয়া উচিত, যাতে প্রোটিন, ভিটামিন, মিনারেলস, কার্বোহাইড্রেট, সবকিছু থাকবে সমপরিমাণে। কিন্তু অনেকের মধ্যেই ভ্রান্ত ধারণা আছে, এগুলি বেশি করে খেলে শরীর বােহয় বেশি করে উপকৃত হবে কিন্তু আদৌ নয়।

বরং কোনও কোনও খাবার বেশি খেলে শরীরে নানারকম মারাত্মক রােগ চলে আসে। এমনকি ক্যানসারের মতাে মারণ রােগও সেখানে থাবা বসাতে পারে। কাজেই খাবার খান সচেতনভাবে। নিজের মতে কোনও কিছুর মাত্রা বাড়ানে না। স্বাস্থ্যকর খাবারের মধ্যে প্রােটিন খুবই গুরুত্বপূর্ণ।

এটি মাংসপেশী সঠিক রাখে, অতিরিক্ত ফ্যাট ঝরাতেও সাহায্য করে। তবে সম্প্রতি হওয়া একটি গবেষণাধর্মী ফলাফল থেকে বিজ্ঞানীরা বলেছেন অতিরিক্ত প্রােটিন গ্রহণ ক্যানসারের ঝুঁকি সহ আরও অনেক জটিল স্বাস্থ্য ডেকে আনে।

আর এর মধ্যে সবচেয়ে বিপজ্জনক রয়েছে মাংস। মাংস বেশি খেলে তার থেকে ক্যানসারে ঝুঁকি অনেকটাই বেশি বাড়ে। কিন্তু অন্যান্য উৎস থেকে প্রাপ্ত প্রােটিন থেকে এতটা ক্ষতি না হলেও সেগুলি বেশি পরিমাণে খেলে দীর্ঘমেয়াদি ভিত্তিতে কিছু না কিছু সমস্যা তাে দেখা যায়ই।

গবেষকরা এর জন্য বার্মিংহামের প্রায় ২৮০ জন মহিলা ও পুরুষের উপর গবেষণা চালিয়ে দেখেছেন। সেখানে বলা হয়েছে, অতিরিক্ত প্রােটিন খেলে ক্যানসার থেকে মৃত্যুর ঝুঁকি ৪ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে, যারা কম বা স্বাভাকি প্রােটিন খায় তাদের তুলনায়। আর অতিরিক্ত মাংস থেকে ক্যানসারের সম্ভান্না তাে বাড়েই তার আগে একটি ডায়াবেটিসের মতাে আরও এক মারণব্যাধি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।