ত্বক ও চুলের যত্নে বিটের রসের কার্যকারিতা।

Written by SNS July 8, 2023 11:16 am

কলকাতা:- শরীরে রক্তের ঘাটতি পূরণ করতে অনেকেই রোজকার ডায়েটে বিট রাখেন। পুষ্টিগুণে ভরপুর বিটের রস শুধু শরীরই সুস্থ রাখে না, ত্বক ও চুলও ভালো রাখতেও সহায়তা করে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ বিটের রস ত্বকের ক্ষতি সারায় এবং চুল পড়া রোধ করে। এ ছাড়াও বিটে রয়েছে ভিটামিন সি, ফাইবার, আয়রন, ক্যারোটিনয়েড, পটাসিয়াম, ভিটামিন, ম্যাঙ্গানিজ, ইলেক্ট্রোলাইট এবং আরও অনেক পুষ্টিগুণ। তাহলে জেনে নিন ত্বক ও চুলের যত্নে বিটের রস কতটা কার্যকরি।

১)চুল ভালো থাকে-বিটের রসে আয়রন, ফোলেট এবং ভিটামিন সি এর মতো পুষ্টিতে থাকে। এই সব গুণের কারণেই বিটের রস চুল ভালো রাখে, চুলের বৃদ্ধি এবং চুল পড়া রোধ করে।

২)ত্বক উজ্জ্বল করে-বিটের রসে থাকা বেটালাইন্স ত্বকে রক্ত প্রবাহ বাড়ায়। যার ফলে ভিতর থেকে ত্বলে উজ্জ্বলতা বাড়ে।

৩)প্রদাহ কমায়- বিটের রসে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে, যা শরীরের প্রদাহ কমাতে সহায়ক। এর পাশাপাশি ত্বকে ব্রণ, র‌্যাশের মতো সমস্যাও দূর করে।

৪)শরীর থেকে টক্সিন অপসারণ করে- শরীরে দিনের পর দিন দূষিত পদার্থ বা টক্সিন জমতে থাকলে নানা রকম রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তবে বিটের রস প্রাকৃতিক ডিটক্সিফায়ার হিসেবে কাজ করে। এটি শরীর থেকে টক্সিন দূর করে ত্বক পরিষ্কার করে এবং স্বাস্থ্যও ভালো রাখে।

৫)ত্বক সুস্থ রাখে- বিটের রসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে, যা ত্বকের ক্ষতি কমায়। ত্বকের দাগছোপ, বলিরেখা এবং বার্ধক্যজনিত সমস্যায় এই বিটের রস দারুন কার্যকরী।