প্রবাসী অধ্যাপক বেদ প্রকাশ নন্দা প্রয়াত, গভীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর

Written by Subhash Pal January 2, 2024 1:24 pm

নিউ দিল্লি, ২ জানুয়ারি: আজ সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রয়াত হলেন বিশিষ্ট প্রবাসী ভারতীয় অধ্যাপক বেদ প্রকাশ নন্দা। সাহিত্য ও শিক্ষায় অমূল্য অবদানের জন্য ২০১৮ সালে তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়। তিনি কলোরাডোর বিখ্যাত ডেনভার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক আইনের একজন খ্যাতিমান অধ্যাপক ছিলেন।

তাঁর প্রয়াণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নন্দার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেন, তিনি ভারতীয় প্রবাসীদের একজন বিশিষ্ট ও স্বতন্ত্র সদস্য ছিলেন। ভারত-মার্কিন সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে তাঁর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

নন্দার প্রয়াণের পর এক্স হ্যান্ডেলে মোদি জানিয়েছেন, “অধ্যাপক বেদ প্রকাশ নন্দাজির প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত। তিনি একজন বিশিষ্ট শিক্ষাবিদ। যাঁর অবদান আইনি ক্ষেত্রে অমূল্য। আইন শিক্ষায় তাঁর দৃঢ় প্রত্যয় উল্লেখযোগ্য। এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় প্রবাসীদের একজন বিশিষ্ট সদস্য ছিলেন। শক্তিশালী ভারত-মার্কিন সম্পর্ক গড়ার ক্ষেত্রে তিনি খুবই উত্সাহী ছিলেন। তাঁর পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানাই। ওম শান্তি!”

প্রসঙ্গত নন্দা আমেরিকান সোসাইটি অফ ইন্টারন্যাশনাল ল-এর ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব সামলেছেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা ছাড়াও নন্দা চার দশকেরও বেশি সময় ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় প্রবাসীদের মধ্যে সম্পর্ক গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। শক্তিশালী ভারত-মার্কিন সম্পর্কের জন্য তাঁর ওকালতি তিন দশক বিস্তৃত ছিল। যা দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছে।