২১ মে মাধ্যমিকের ফল প্রকাশ

আগামী ২১ মে চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হাতে চলেছে। বুধবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানাে হয়, চলতি মাসের ২১ তারিখ মাধ্যমিকের ফল ঘােষণা করা হবে।

Written by SNS BIdhan Nagar | May 9, 2019 12:21 pm

আগামী ২১ মে চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হাতে চলেছে। বুধবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানাে হয়, চলতি মাসের ২১ তারিখ মাধ্যমিকের ফল ঘােষণা করা হবে।

ওইদিন সকাল ৯টায় সাংবাদিক বৈঠক করে মেধাতালিকা প্রকাশ করবেন পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তারপর সকাল ১০টা থেকে ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে ছাত্র ছাত্রীরা।

প্রসঙ্গত, এবছর মাধ্যমিক পরীক্ষা শেষের ৮৮ দিনের মাথায় ফলাফল ঘােষণা করবে পর্ষদ। এবছর ১২ ফেব্রুয়ারি শুরু হয় মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ৬৪ হাজার ৯৮০। প্রসঙ্গত, এবছর নকল রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এমনকি প্রশ্ন ফাস রুখতে নেওয়া হয়েছিল পদক্ষেপ। তবে তা সত্ত্বেও বেশ কয়েকটি বিষয়ের প্রশ্নের আংশিক অংশ পরীক্ষা শুরুর পর প্রকাশ্যে চলে আসে। রােখা যায়নি নকলও একাধিক স্কুল থেকে মিলেছে টুকলির খবর। কড়াকড়ি থাকলে নকল আটকাতে পর্ষদ পুরােপুরি ‘ব্যর্থ’ বলেও সুর চড়িয়েছিলেন অনেকেই। তাই চলতি বছরের মাধ্যমিকের দিকে নজর রয়েছে সকলেরই।

এমতাবস্থায় এদিন মধ্যশিক্ষা পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। ঘােষণা করা হয়েছে ভােটের ফলাফলের ঠিক দুদিন আগেই ২১ মে প্রকাশিত হবে মাধ্যমিকের ফলাফল। ওইদিন সকাল ৯টায় সাংবাদিক বৈঠক করবেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তিনি ঘােষণা করবেন মেধাতালিকা। তার ঠিক ঘণ্টাখানেক পর থেকে পর্ষদের ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে ছাত্র ছাত্রীর। ওইদিই, স্কুল থেকে রেজাল্ট এবং সার্টিফিকেট সংগ্রহ করতে পারবে তারা।

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানাে হয়েছে, লােকসভা নির্বাচনের জেরে চলতি বছর মাধ্যমিকের ফলপ্রকাশে কিছুটা দেরি হয়েছে। তবে তা সত্ত্বেও পরীক্ষার ৮৮ দিনের মাথায় ফলপ্রকাশ হবে।

উল্লেখ্য, সকাল ১০টা থেকে মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে www.wbbse,org, www.wbresults.nic.in অথবা মােবাইল ফোনের রাইট মেসেজ অপশনে গিয়ে WB১০ রােল নম্বর লিখে তা ৫৬২৬৩ নম্বরে মেসেজ পাঠিয়ে ফলাফল জানাতে পারবে ছাত্র ছত্রীরা।

সূত্রের খবর, আগামী ২ জুনের মধ্যে প্রকাশিত হতে পারে উচ্চমাধ্যমিকের ফলও। তবে সে বিষয়ে এখনও নিশ্চিত করে উচ্চশিক্ষা সংসদের তরফে কিছু জানানাে হয়নি।