উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে নিজের স্কুলেই একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা বাতিল

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে নির্ধারিত সূচি মেনেই। তবে নিজ নিজ স্কুলে। সংসদ আরও বলেছে, শিক্ষার্থীদের পাঠক্রমের বােঝা কমানাের কথা।

Written by SNS Kolkata | May 1, 2021 11:02 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনা আৰহে চলতি বছরের একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা বাতিল করা হল। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে সভাপতি মহুয়া দাস শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করে এ কথা ঘােষণা করেছেন।

সেই সঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বিনা পরীক্ষাতেই একাদশ শ্রেণীর সমস্ত পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ করা হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে নির্ধারিত সূচি মেনেই। তবে নিজ নিজ স্কুলে।

সংসদ আরও বলেছে, শিক্ষার্থীদের পাঠক্রমের বােঝা কমানাের কথা। দ্বাদশ শ্রেণীর প্রথম তিন মাসের মধ্যে শুধুমাত্র উচচ মাধ্যমিক পরীক্ষা সম্পর্কিত একাদশ শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস শেষ করার জন্য সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানকে অনুরােধ জানানাে হচ্ছে।

স্কুল-কলেজের বদলে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে বসে পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারবেন। যদি ঘােষিত এবং নির্ধারিত পরীক্ষাসূচীর কোনও ধরনের বদল হয় তা পরে জানানাে হবে। তবে নির্ধারিত সূচি মেনেই পরীক্ষা হবে। সকাল দশটা থেকে সােওয়া একটার বদলে পরীক্ষা হবে বারােটা থেকে সােওয়া তিনটে পর্যন্ত।