৩ লক্ষে ইঞ্জিনিয়াব়িং ২ লক্ষে মিলছে বিএড ডিগ্ৰি

Written by SNS February 22, 2018 12:41 pm

৩ লক্ষে ইঞ্জিনিয়াব়িং ২ লক্ষে মিলছে বিএড ডিগ্ৰি

কোনও পব়িশ্ৰম বা যোগ্যতার মাপকাঠি ছাড়াই পরীক্ষা না দিয়েই অনায়াসে হতে পাব়েন ইঞ্জিনীয়ার। তার জন্য প্ৰয়োজন মাত্ৰ তিন লক্ষ টাকা। ঐ টাকা খবচ করতে পারলেই হাতে গরম ইঞ্জিনিয়াব়িং ডিগ্ৰি হাতে চলে আসবে।

শুধু ইঞ্জিনিয়াব়িংই নয় চাইলেই পাওয়া যাবে বিএড ডিগ্ৰিও। তার জন্য খরচ মাত্ৰ ৩ লক্ষ। সম্প্রতি একটি টিভি চ্যনেলের স্টিং অপাব়েশনে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

কয়েক লক্ষ টাকায় বিকোচ্ছে ইঞ্জিনীয়াব়িং থেকে শুৰু কব়ে শিক্ষকতার জন্য প্ৰয়োজনীয় প্ৰশিক্ষণের ডিগ্ৰি। বিহাব়ে রমরমিয়ে চলছে জাল ডিগ্ৰি চক্ৰ। টাকা ফেললেই পাওয়া যাচ্ছে নামিদামী প্ৰতিষ্ঠানেে শিক্ষাগত যোগ্যতাে ভুয়ো সাৰ্টিফিকেট।

পাটনাে রয়্যাল ইনিট্যুট কোচিং সেন্টাব়ের আড়ালে রমরমিয়ে চলছিল ভুয়ো সাৰ্টিফিকেট চক্ৰ। চ্যানেলের ক্যামেরার সামনেই সংস্থার ডিব়েক্টর জানান যেমন চাই ডিগ্ৰি পাওয়া যাবে।

ডিপ্লোমা ও ডিগ্ৰির জন্য ব়েট চার্ট আলাদা। এর জন্য পডাশোনা বা ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার কোনো প্ৰয়োজন নেই। টাকা কম পডায় চ্যানেলেব সাংবাদিককে কম পয়সায় অন্য ডিগ্ৰি দেয়ারও প্ৰস্তাব দেন ঐ সংস্থাটির ডিব়েক্টর।

বলেন তিন লক্ষ টাকায় ইঞ্জিনিয়াব়িংয়ের ডিগ্ৰিস সাৰ্টিফিকেট নিতে না পারলে তার বদলে দেড লক্ষ টাকা খবচ করলেই পাওয়া যাবে ইঞ্জিনিয়াব়িংয়ের ডিপ্লোমার সাৰ্টিফিকেট।

ঐ ডিব়েক্টব়ের আরও দাবি এই সাৰ্টিফিকেটগুলি একেবাব়ে আসল। ফলে তা নিয়ে ভবিষ্যতে কোনও সমস্যার প্ৰশ্নই নেই। নিৰ্দিষ্ট শিক্ষা প্ৰতিষ্ঠানে ব্যাক ডেটে অ্যাডমিশন কব়িয়ে শিক্ষাগত যোগ্যতাব ভুয়ো সাৰ্টিফিকেটেব ব্যবসথা কব়ে দেয় সংস্থাটি।