প্রাথমিকের পর এবার এসএসকে ও এমএসকে শিক্ষকদের বেতনবৃদ্ধির ঘোষণা শিক্ষামন্ত্রীর

দীর্ঘ আন্দোলনের পর অবশেষে মাত্র কয়েকদিন আগেই প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবি মেনে নিয়েছে রাজ্যের শিক্ষা মন্ত্রক।

Written by SNS Kolkata | July 30, 2019 1:27 pm

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। (File Photo: IANS)

দীর্ঘ আন্দোলনের পর অবশেষে মাত্র কয়েকদিন আগেই প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবি মেনে নিয়েছে রাজ্যের শিক্ষা মন্ত্রক। এবার সেই বেতন বৃদ্ধির ধারা বজায় রেখে আবারও শিক্ষকদের প্রতি দরাজ হস্ত হল রাজ্যের শিক্ষা দফতর।

এবার রাজ্যর এসএসকে ও এমএসকে শিক্ষকদের বেতন বৃদ্ধির কথা জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আর এর ফলে রাজ্যের এই দুই প্রাতিষ্ঠানিক শিক্ষাক্ষেত্রের শিক্ষকদের দীর্ঘদিনের আন্দোলন সার্থকতা লাভ করল বলে মনে করা হচ্ছে।

কারণ দীর্ঘদিন ধরে এসএসকে ও এমএসকে শিক্ষকরা তাদের বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন। শেষমেশ শিক্ষামন্ত্রীর বেতন বৃদ্ধির ঘােষণায় তাদের দীর্ঘদিনের দাবি মান্যতা পেল বলে মনে করছেন শিক্ষকদের একাংশ।

এ ব্যাপারে সােমবার এসএসকে এবং এমএসকে শিক্ষকদের নিয়ে সল্টলেকের ওকাকুরা ভবনে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেখানেই বেতন বৃদ্ধির বিষয়টি উঠে আসে।

সূত্রের খবর, এসএসকের শিক্ষকদের বেতন ৫,৯৫৪ টাকা থেকে প্রায় দ্বিগুণ বাড়িয়ে করা হল ১০ হাজার টাকা, এসএসকে প্রধানরা পাবেন ১০,৩৪০ টাকা। অন্যদিকে এমএসকে শিক্ষকদের বেতন ৮,৯০০ টাকা থেকে বেড়ে দাড়াল ১৩,০০০ টাকা, এমএসকের প্রধানরা পাবেন ১৪,০০০ টাকা।

একই সঙ্গে শিক্ষকদের দাবি মেনে পঞ্চায়েতের অধীনে থাকা এসএসকে এবং এমএসকে সহায়ক এবং সম্প্রসারকদের এবার রাজ্যের শিক্ষা দফতরের অধীনে আনা হল। অর্থাৎ এদিনের বৈঠকে এসএসকে ও এমএসকে শিক্ষকদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দাবিগুলি মেনে নেওয়া হল শিক্ষা মন্ত্রকের তরফে।

এপ্রসঙ্গে, রাজ্য সরকারের তরফে জানানাে হয়েছে যে, সহায়ক, সম্প্রসারকের পদ থেকে এসএসকে এবং এমএসকে’র শিক্ষকরা এবার শিক্ষকের মর্যাদা পাবেন। পাশাপাশি শিক্ষকদের সমস্ত সুবিধাও দেওয়া হবে তাদের। তা ছাড়া সহযােগিতা করলে আগামীতেও এসএসকে এবং এমএসকে শিক্ষকদের কথা ভাবা হবে।

প্রসঙ্গত, গত কয়েক মাস আগে এসএসকে এবং এমএসকে শিক্ষকদের বেতন বৃদ্ধি পরিকাঠামাে উন্নয়ন, পঞ্চায়েতের পরিবর্তে শিক্ষা দফতরের অধীনে আনা সহ একাধিক দাবিতে আন্দোলনের জেরে উত্তাল হয়ে ওঠে সল্টলেকের করুণাময়ী এলাকা। দাবি আদায়ে ধরনায় বসেন শিক্ষকরা।

সেসময় পুলিশের সঙ্গে ধস্তাধস্তিও হয় প্রতিবাদীদের। শেষ পর্যন্ত শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আশ্বাসে ধরনা উঠে যায়। স্থির হয় ২০ জুলাই শিক্ষকদের সঙ্গে বৈঠকে বসবেন শিক্ষামন্ত্রী। কিন্তু পরের দিন শাসকদলের শহিদ দিবস থাকায় ওই দিন পরিবর্তন করে সােমবার করা হয়। আর এদিনের এই বৈঠকে কথা রাখলেন মন্ত্রী।

আশ্বাসমতাে বাড়ালেন শিক্ষকদের বেতন। আর রাজ্যের তরফে একের পর এক বেতন বৃদ্ধির ঘােষণায় যারপরনাই উল্লসিত রাজ্যের শিক্ষক মহল।

এদিনের বৈঠকের পর এমএসকে শিক্ষক তপনকুমার মুখােপাধ্যায় বলেন, শিক্ষামন্ত্রী তাঁদের প্রতি জেলা থেকে প্রতিনিধিদের ডেকেছিলেন। পাঁচটা সংগঠনকে এদিন আলােচনা সভায় ডাকা হয়েছিল। এক সপ্তাহ আগে শিক্ষামন্ত্রী আলােচনা সভায় বসার কথা বলেছিলেন। সেইমতাে আজ এই আলােচনা সভা। দীর্ঘ ৮ বছর ধরে মন্ত্রী এবং পঞ্চায়েত দফতরের সঙ্গে আলােচনার পর এদিনের বৈঠকে তাঁরা খুশি।

এতদিন তাঁরা পঞ্চায়েত দফতরে ছিলেন, সােমবার থেকে শিক্ষা দফতরে এসেছেন। এছাড়া প্যারা টিচারদের মতাে সুযােগসুবিধা দেওয়া হয়েছে। বােনাস, পিএফ সহ প্যারা টিচারদের সুযােগসুবিধা দেওয়া হবে। ৬৫ বছর পর্যন্ত চাকরি করতে পারবেন। তবে শিক্ষক হিসেবে নয়। ৬০ বছরের পর মুখ্য সম্প্রচারক বা সহায়িকা হিসাবে বা সহায়ক হিসাবে কাজ করতে পারবেন। ১ এপ্রিল থেকে বেতন বৃদ্ধি শুরু হবে। এপ্রিল থেকে বকেয়া মেটানাে হবে।