‘চোখের আলাে’

চোখের আলাে-নামে রাজ্যের মুখ্যমন্ত্রী এক বিশেষ কর্মসূচি চালু করেছেন। এই প্রকল্পে বিনা পয়সায় চশমা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Kolkata | January 7, 2021 12:32 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

চোখের আলাে-নামে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক বিশেষ কর্মসূচি চালু করেছেন। এই প্রকল্পে বিনা পয়সায় চশমা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। চোখের চিকিৎসায় বিশেষ যত্নবান হওয়ার একটি বিশেষ বার্তা দিতে চেয়েছেন তিনি। কারণ ইতিমধ্যেই সরকারি পৃষ্ঠপােষকতায় বিমার অধীন রাজ্যে স্বাস্থ্যসাথী কার্ড করা নিয়ে এক উন্মাদনার সৃষ্টি হয়েছে। দুয়ারে সরকার কর্মসূচিতে রাজ্য সরকার এমন সুবিধা দেওয়ার ব্যবস্থা করেছেন।

আশা করা হচ্ছে সরকারি হাসপাতালে দালাল রাজের হাত থেকে অন্তত মানুষের রেহাই মিলবে। কারণ এখনও হাসপাতালে ভর্তি বা ওপিডির সুবিধা পেতে হলে দালালদের খপ্পরে পড়তেই হয় বলে অভিযােগ। যদিও দুমুখেদের মতে নির্বাচনের আগে এমন অনেক খেলই নাকি দেখা যায়, কিন্তু নির্বাচন ফুরােলেই সব ফুকারে উড়ে যায়। সাধারণ নীতি হিসেবে, বিশেষত স্বাস্থ্য ক্ষেত্রে এমন উদ্যোগ সাধুবাদ পাওয়ার যােগ্য কারণ যাদের হাসপাতালে ছাড়া চিকিৎসার অন্য কোনও সঙ্গতি নেই এবং চিকিত্সা পরবর্তী যত্ন নেওয়ার জন্য সেখানে থাকতে হবে তাদের জন্য এই ব্যবস্থা প্রশংসার দাবি রাখে।

শুধু চোখের চিকিৎসাই নয়, কুড়ি লাখ মানুষের ছানি অপারেশন এবং চশমা প্রদান কোনও মামুলি কাজ নয়। আট লাখ পাঁচশ হাজার চশমা দেওয়ার কথা তিনি ঘােষণা করেছেন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মনে করেন এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মানুষ তাদের দৃষ্টিক্ষীণতা থেকে মুক্তি পাবেন। তার অধীনে সরকার যে রাজ্যের মানুষের ভাল ছাড়া মন্দ কিছুই করেনি সেটাই তিনি দেখাতে সচেষ্ট।

‘চোখের আলাে’ প্রকল্পের অধীনে রাজ্যের সকল বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা পরবর্তী পাঁচ বছরের জন্য বিনাপয়সায় নিয়মিতভাবে চোখের পরীক্ষা করাতে পারবেন এবং বিনা পয়সায় চশমা পাবেন। তার বাস্তবে সকল কর্মসূচির মতাে চোখের আলাে কর্মসুচির ক্ষেত্রেও বেশ কিছু শর্ত থাকবে। যেখানে পরীক্ষা করাবেন যারা এবং পরীক্ষা করবেন যারা তাদের মধ্যে বােঝাপড়া গড়ে তােলা খুবই জরুরি।

প্রকল্পটি প্রাথমিকভাবে বারােশাে গ্রাম পঞ্চায়েত এবং একশাে কুড়ি শহর এলাকার হাসপাতালে চালু করা হবে। চক্ষু পরীক্ষা শিবির গুলিতে তিনশাে চক্ষুবিশেষজ্ঞ পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন। সব মিলিয়ে রাজ্য প্রকারের এই উদ্যোগ খুবই মহৎ। কারণ রাজ্যে এগারাে শতাংশ মানুষ চোখে দেখতেই পান না। চার শতাংশ মানুষ চিকিৎসকের পরামর্শ মতাে নিয়ম পালন করার ক্ষেত্রে সক্ষমতা দেখাতে পারেন।

চক্ষু হাসপাতালের প্রাথমিক কাজ হয় চোখের নিয়মিত পরীক্ষার ব্যবস্থা রাখা। রাজ্যের স্বাস্থ্য বিভাগের কাছে খবর আছে যে বয়স্কদের তুলনায় বহু মানুষ  ক্ষীণদৃষ্টির শিকার। এমন বহু মানুষ আছেন যাদের নিয়মিত ডাক্তারের কাছে গিয়ে চোখের পরীক্ষা করানাের সঙ্গতি নেই। ফলে সরকারের ‘চোখের আলাে’ প্রকল্প আর্থিক অবস্থা নির্বিশেষে সকল বয়সের ক্ষেত্রেই চোখের নিয়মিত পরীক্ষার ব্যবস্থাটি নিশ্চিত করতে পারবে।

ফলে মধুমেহ আক্রান্ত বা গ্লুকোমিয়া আক্রান্তদেরও চিকিৎসায় অনেক সুরাহা হবে। মুখ্যমন্ত্রীর হাতে স্বাস্থ্যদফতারও রয়েছে। তাই রাজ্যের মানুষ চোখের পরীক্ষার বিষয়টি আরও ব্যাপক ও সার্বিকভাবে বাস্তবায়িত হওয়ার আশা রাখে।