পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির সহায়তায় মহিষাদলে নাট্যোৎসব

প্রতীকী ছবি (Photo: iStock)

দীর্ঘ করােনা পরিস্থিতি কাটিয়ে নিউ নরমালে মহিষাদলে শুরু হলাে দুদিনের নাট্যোৎসব। রাজ্য সরকারে দেওয়া আর্থিক আনুকুলে মহিষাদলের শিল্পকৃতি স্টুডিও থিয়েটার কমপ্লেক্সে গড়ে উঠেছে মহিষাদল নাট্য মঞ্চ। সেই নাট্য মঞ্চের লক্ষ্য শিল্পকথার উদ্যোগে মহিষাদল নাট্য মঞ্চ উদ্বোধনের পর এই প্রথম দুদিনের নাট্যোৎসব শুভ উদ্বোধন হয় শনিবার।

পশ্চিমবঙ্গ নাট্য একাদেমির, তথ্য ও সংস্কৃতি বিভাগ পশ্চিমবঙ্গ সরকারের সহায়তায় মহিষাদলের লক্ষ্যা শিল্পকথার উদ্যোগে আয়ােজন করা হয় নাট্যোৎসব-২০২০। শনিবার সেই উৎসবের শুভ উদ্বোধন ঘটে। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মহিষাদল পঞ্চায়েত সমিতির সভাপতি শিউলী দাস, সহ সভাপতি তিলক চক্রবর্তী, নাট্যকার সুরজিত সিনহা, প্রাক্তন শিক্ষক অশােক লাটুয়া। শনি ও রবাির এই দুদিন ধরে চলবে নাট্যোৎসব। দুদিনে মােট পাঁচটি নাটক পরিবেশিত হবে।

প্রথমদিন অর্থাৎ শনিবার প্রথম দর্শনে আগরপাড়া থিয়েটার পয়েন্টের নাটক বৃষ্টির ছায়াছবি দ্বিতীয় দর্শনে লক্ষ্যা শিল্পকথার নাটক চেতনা দ্বিতীয় দিনে রয়েছে প্রথম দর্শনে হলদিয়া প্ৰতিনি নাট্য সংস্থার নাটক ফুল ফোটার শব্দ, দ্বিতীয় দর্শনে মহিষাদল মল্লার নাট্যগােষ্ঠীর নাটক মহাবিদ্যা এবং তৃতীয় ও শেষ দর্শনে মহিষাদল শিল্পকৃতির নাটক ত্যাগ।


করােনা পরিস্থিতির কারনে সরকারি স্বাস্থ্যবিধি মেনে মাস্ক ও স্যানিটাইজার সহযােগে নাট্যোৎসব অনুষ্ঠিত হবে বলে জানান লক্ষ্যা শিল্পকথার সম্পাদক উত্তম দাস। তিনি আরাে বলেন, করোনার কারনে দীর্ঘদিন মানুষ গৃহবন্দী হয়ে পড়ে। সরকারী অনুমােদন পাওয়ার পর সরকারী স্বাস্থ্যবিধি মেনে নাট্যপ্রেমী মানুষদের আনল দেওয়ার জন্য সংস্থার পক্ষ থেকে নাট্যোৎসবের আয়ােজন করা। নাট্যোৎসবের ফলে নাট্য সংস্থাগুলি তাদের নাটক পরিবেশনের যেমন সুযােগ পাবে। তেমনি নাট্যপ্রেমী মানুষজন নাটক উপভােগ করার সুযোগ পাবে।