বিচিত্রা

সহযাত্রী

অনির্বাণ চৌধুরী দমক বেড়েই চলেছে বৃষ্টির৷ এখন প্রায় মুষলধারে বলা চলে৷ নাছোড় বৃষ্টির গুঁড়োরা কাঁচের গায়ে লেপটে থাকতে চাইছে৷ দৃষ্টিপথ আগলে ঝাপসা আড়াল৷ একজোড়া কাঁচ মোছার যন্ত্রের নিরন্তর বাঁয়ে ডানে চলাচল করে দুখানা স্বচ্ছ অর্ধবৃত্ত বানাবার বৃথা চেষ্টা৷ এ যন্ত্রকে শিক্ষিত বাঙালি ওয়াইপার নামে চেনে৷ লাল শালু দিয়ে উইন্ডস্ক্রিনের ভেতরের দিকটা মুছে নেয় মঙ্গল৷ মঙ্গল… ...

তাজমহল

ছন্দা বিশ্বাস মোবাইল অন করতেই চোখে পড়ল, আজকের আপডেট৷ টেম্পারেচার ফর্টি টু দেখালেও অনুভূতি প্রায় ফিফটি ডিগ্রির মতো৷ পুড়ে ছারখার হচ্ছে কলকাতা৷ অদ্রিজার আসার কথা, তাই মেট্রোর সামনে দাঁড়িয়ে আছে সায়ক৷ ঘামে সপসপে অবস্থা৷ রুমাল দিয়ে ঘন ঘন কপাল গলা মুছেও স্বস্তি পাচ্ছে না৷ আকাশের দিকে তাকালে চোখ ঝলসে উঠছে৷ এরকম একটা সময়ে শাওনের ফোন… ...

লক্ষ্মীশ্বর সিংহ: অগ্রণী মানুষ, ভাষা ও ভাবনা

১৯২৩ সালে শিক্ষার্থী হিসেবে শ্রীনিকেতনে আসেন লক্ষ্মীশ্বর সিংহ৷ শেষ পর্যন্ত এখানেই থিতু হন তিনি৷ রবীন্দ্রনাথের গ্রামজীবনের পুনর্গঠন বিষয়ক ভাবনায় উদ্বুদ্ধ হয়েছিলেন৷ কাঠের কাজে ছিলেন সুদক্ষ৷ পাশাপাশি চর্চা করেছিলেন এসপেরান্তো ভাষার৷ এই ভাষাতেও তিনি রচনা করেছিলেন একাধিক গ্রন্থ৷ আমৃতু্য ছিলেন শান্তিনিকেতনে৷ এই বিস্মৃতপ্রায় ব্যতিক্রমী অগ্রণী মানুষটিকে নিয়ে  লিখেছেন সজল দে৷ যেখান থেকে একদা যাত্রা শুরু করেছিলেন… ...

১২৫তম জন্মবর্ষে বনফুল, রবীন্দ্রনাথের ‘ছোট ছোট দুঃখ কথা’র মন্ত্রে উদ্বুদ্ধ ছিলেন তিনি

ধ্রুবজ্যোতি মন্ডল বনফুলের লেখার প্রতি আকর্ষণ বাডে় ওঁর ছোটভাই চিত্রপরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের সঙ্গে পরিচয়ের পর থেকে৷ সেটা সম্ভবত ২০০১ সাল৷ একটি সাহিত্য পত্রিকার তরফে সাক্ষাৎকার নিতে গিয়ে জমিয়ে আড্ডা হয়েছিল৷ ভীষণ প্রাণ খোলা মানুষ৷ হই হই করে কথা বলেন৷ গল্প করেন৷ দাদা বনফুলের প্রসঙ্গ উঠতেই বললেন, আমাদের ছয় ভাই দুই বোনের মধ্যে সবচাইতে বড় ছিলেন… ...

কোডিং

অনিন্দিতা গোস্বামী স্নেহলতার তামাটে ত্বকের ওপর রোদ পড়ে চকচক করছে৷ চামড়া তো গ্লসি না৷ তাই রিফ্লেকশন ধরা পড়ার কথা না৷ কিন্ত্ত সে বেশ পুরু করে কী যেন সব মেখেছে৷ ওই মেকাপ-টেকাপ যাকে বলে আর কি৷ ক্রিকেটাররা গালের ওপর জিংক মাখে না? গলা বুক ঘামে সপসপ করছে৷ এই পোড়া দেশে প্রায় সারা বছর গরম৷ তবে তার… ...

জাতীয়তাবাদের বিরুদ্ধে ছিলেন রবীন্দ্রনাথ

সৈয়দ হাসমত জালাল:  গত কয়েক বছর ধরে আমাদের রাষ্ট্রীয় ক্ষেত্রে ‘জাতীয়তাবাদ’ বিষয়টিকে বহুল প্রচারিত হতে দেখা যাচ্ছে৷ কিন্ত্ত রবীন্দ্রনাথ এই ধরনের জাতীয়তাবাদের পক্ষে ছিলেন না৷ জাতীয়তাবাদকে গ্রহণযোগ্য করে তোলার জন্যে সবসময় অন্য কোনও রাষ্ট্র বা জাতিকে শত্রু মনে করা হয়ে থাকে৷ বিরোধী রাষ্ট্র বা জাতির প্রতি বিদ্বেষ প্রচারের মধ্যে দিয়েই জাতীয়তাবাদ আরও জোরালো হয়ে ওঠে… ...

রবীন্দ্রসংগীতের ক্যানভাসে রাগসংগীত নয় ফুটে উঠেছে ভাবসংগীত

মধুবন চক্রবর্তী সংগীতের অনন্ত যাত্রাপথে তিনি রাগরাগিণীর প্রয়োগ ঘটিয়েছেন অত্যাশ্চর্যভাবে৷ যে রাগরাগিণীকে আমরা পেয়েছি তানসেন, সদারঙ্গ, যদুভট্টের ধ্রুপদে, খেয়ালে, উচ্চাঙ্গ-সংগীতে— কঠোর অনুশাসনের বন্দীশবাঁধা, আরোহন অবরোহনের সীমানা ঘেরার মধ্যে, তারাই আবার স্বতন্ত্র ভঙ্গিতে মুক্ত আকাশে বিহঙ্গ হয়েছে রবীন্দ্রনাথের গানে৷ ঐতিহ্যের প্রথা ভেঙে এমন সব স্বরবিন্যাসের আমদানি করেছেন যা, প্রথাগতভাবে সম্ভব নয়৷ সেই মুন্সিয়ানা একমাত্র কবিগুরুই দেখাতে… ...

মহারাজ, একি সাজে, এলে হৃদয়পুর মাঝে

‘শারদোৎসব’, ‘রাজা’ আর ‘ডাকঘর’— এই তিনটি রবীন্দ্রনাটকে যে রাজার উপস্থিতি, তিনি অন্তরালে থাকলেও প্রকাশ্যে আসেন একসময়৷ জীবনে গভীর গহন যে পথ, যেখানে গিয়ে না দাঁড়ালে পাওয়া যায় না তাঁকে, সেই পথ তো উন্মুক্ত নয়৷ তাঁকে খুঁজতে জানতে হয় ভিতরের চলন৷ এই তিনটি নাটককে বিশ্লেষণ করে সেই রাজাকে চেনার পথটি দেখাতে চেয়েছেন ঈশা দেব পাল অবিশ্বাসী… ...

বিশ্বমানবতার সংকটে ফ্যাসিবাদের বিরুদ্ধে রবীন্দ্রনাথ

সুস্মিতা মুখার্জী চট্টোপাধ্যায় পৃথিবীর যে কোনো দেশে প্রবলের উৎপীড়ন, আর্তের ক্রন্দন রবীন্দ্রনাথকে বিচলিত করত৷ তিনি দ্বিধাহীন চিত্তে সর্বক্ষেত্রেই কলম ধরেছেন— কন্ঠ সোচ্চার করেছেন৷ রবীন্দ্রনাথই ছিলেন প্রথম ভারতীয় সাহিত্যিক যিনি ফ্যাসিবাদের ভয়ানক আগ্রাসী ও বর্বর রূপ উপলব্ধি করে তার বিরুদ্ধে রুখে দাঁডি়য়েছিলেন তাঁর সোচ্চার কন্ঠ ও তীক্ষ্ণ লেখনিকে হাতিয়ার করে৷ এখন প্রশ্ন আসতে পারে ফ্যাসিবাদ কী?… ...

অচিন পাখি

পূর্বা দাস এই জন্যেই, ঠিক এইজন্যেই আমি অল্প পরিচিত কারো সঙ্গে কোথাও যাই না৷ বেড়ানোর জন্য না, কাজের জন্য তো একেবারেই না৷ কিন্ত্ত এই মেয়েটা একেবারে ‘নেই আঁকড়া’৷ এমন ঝুলোঝুলি করল, সঙ্গে না নিয়ে উপায় নেই৷ এদিকে বিকেল না হতেই ফেরার তাড়া৷ এরা আবার মিডিয়ায় কাজ করে ভবিষ্যৎ বানাবে! একটু গরম সহ্য করবে না, যেখানে… ...