বাংলাদেশে অশান্তি, ট্যুইট জাভেদ আখতারের

বাংলাদেশের গত কয়েকদিনের ঘটনাবলীর ব্যাপারে তিনিই সম্ভবত বলিউডের প্রথম কেউ যিনি মুখি খুলে কঠোর ভাষায় নিন্দা করলেন সংখ্যালঘু নির্যাতনের।

Written by SNS Mumbai | October 20, 2021 6:35 pm

জাভেদ আখতার (Photo: IANS)

বাংলাদেশের ঘটনায় গর্জে উঠলেন জাভেদ আখতার । বাংলাদেশের গত কয়েকদিনের ঘটনাবলীর ব্যাপারে তিনিই সম্ভবত বলিউডের প্রথম কেউ যিনি মুখি খুলে কঠোর ভাষায় নিন্দা করলেন সংখ্যালঘু নির্যাতনের।

বলিউডের এই নামী গীতিকার তথা চিত্রনাট্যকার ট্যুইট করেছেন, বাংলাদেশে যা ঘটছে, তাতে লজ্জায় মাথা হেঁট হয়ে যায়। চরম লজ্জার। যারা বিপন্ন সংখ্যালঘুদের গুঁড়িয়ে দেওয়ার চেষ্টা করছে, তারা কাপুরুষ, অসুস্থ সাম্প্রদায়িক, দুর্বলের পীড়নকারী।

তাঁর প্রশ্ন, যে শেখ হাসিনা ধর্মনিরপেক্ষ মূল্যবোধের জন্য পরিচিত, তিনি কী করে তার চোখের সামনে এমনটা হতে দিতে পারেন। বাংলাদেশি প্রধানমন্ত্রীর সমালোচনা করে দুষ্কৃতী তাণ্ডবের সময় ‘হাসিনা বাঁশি বাজাচ্ছিলেন’ বলে ট্যুইটে কটাক্ষ করেন নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন।

প্রসঙ্গত, কুমিল্লায় দুর্গাপূজা মণ্ডপে হামলা দিয়ে চলতি অশান্তির সূত্রপাত, যাতে কয়েকজন প্রাণ হারিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে পরিস্থিতি অশান্ত করে তোলার চেষ্টা হয়েছে।

চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজারে গন্ডগোল হয়েছে। অসংখ্য লোকজনকে হিংসায় অভিযুক্ত হিসাবে গ্রেফতার করেছে পুলিশ। গত বৃহস্পতিবারই ‘অশুভ শক্তি’ সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুন্ন করার চেষ্টা করছে বলে অভিযোগ তুলে কঠোর হাতে পরিস্থিতি মোকাবিলার প্রতিশ্রুতি দেন হাসিনা।

বলেন, দুষ্কৃতীদের খুঁজে বের করে সাজা দেবেন। ভারত সরকারও এ ব্যাপারে নিয়মিত বাংলাদেশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছে।