শিশু খুনের ঘটনা নিয়ে তৈরি তথ্যচিত্র দেখাতে পারবে না নেটফ্লিক্স, জানাল আদালত

গুরুগ্রামের রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের শিশু খুনের ঘটনা নিয়ে তৈরি তথ্যচিত্র দেখাতে পারবে না নেটফ্লিক্স, জানানাে হল দিল্লি হাই কোর্টের পক্ষ থেকে।

Written by SNS Delhi | August 16, 2021 1:03 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

গুরুগ্রামের রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের শিশু খুনের ঘটনা নিয়ে তৈরি তথ্যচিত্র দেখাতে পারবে না নেটফ্লিক্স, জানানাে হল দিল্লি হাই কোর্টের পক্ষ থেকে। ৬ আগস্ট থেকে ওয়েব প্ল্যাটফর্মে দেখা যাচ্ছে তথ্যচিত্রটি। নাম দেওয়া হয়েছে ‘আ বিগ লিটল মার্ডার’ ঘটনাটি ২০১৭ সালে।

সাত বছরের শিশুর গলা কাটা দেহ উদ্ধার হয়েছিল গুরুগ্রামের রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের শৌচালয়ে। সেই ঘটনা নাড়িয়ে দিয়েছিল আপামর ভারতবাসীকে। খুনের অভিযােগে গ্রেপ্তার করা হয়েছিল স্কুলেরই বাস কন্ডাক্টর অশােক কুমারকে। বলা হচ্ছিল, বিকৃত কাম চরিতার্থ করতেই এ কাজ করেছে কন্ডাক্টর।

ঘটনার তদন্তভার নেয় সিআইডি। তারপরেই বদলে যায় পরিস্থিতি। দ্বিতীয় শ্রেণির ছাত্র প্রদ্যুম্ন ঠাকুরাকে হত্যার অভিযােগে গ্রেপ্তার করা হয় তারই স্কুলের একাদশ শ্রেণির ছাত্রকে। শােনা যায় পরীক্ষা পিছােতেই নাকি এই কাণ্ড ঘটিয়েছিল সে। সত্য এই ঘটনা নিয়েই তথ্যচিত্র তৈরি করেছিলেন ময়ুরিকা বিশ্বাস।

যা ৬ আগস্ট থেকে নেটফ্লিক্সে দেখা যাচ্ছে। এর বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয় গুরুগ্রামের রায়ান ইন্টারন্যাশনাল স্কুল। স্কুলের এক ট্রাস্টের মাধ্যমে মামলা করা হয়েছিল। যা বিচারপতি জয়ন্ত নাথের এজলাসে উঠলে তিনি জানান, নেটফ্লিক্সে তথ্যচিত্রটি তখনই দেখানাে সম্ভব যদি তাতে স্কুলের কোনও দৃশ্য না থাকে।

উল্লেখ্য , তথ্যচিত্রটি অনেকের বক্তব্যের নিরিখে দু’টি এপিসােডে গড়ে তােলা হয়েছে। যাতে স্কুলের বিল্ডিং, শৌচালয় দেখানাে হয়েছে। এই সমস্ত দৃশ্য বাদ দেওয়ার কথা বলা হয়েছে। যতদিন তা বাদ দেওয়া হচ্ছে, ততদিন তা নেটফ্লিক্সে দেখানাে যাবে না বলে জানিয়ে দেওয়া হয়। আদালতের এই নির্দেশের প্রেক্ষিতে তথ্যচিত্র নির্মাতা বা স্ট্রিমিং জায়েন্ট নেটফ্লিক্সের কী বক্তব্য, তা এখনও পর্যন্ত জানা যায়নি।