প্রয়াত ভারতীয় চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার

ভারতীয় চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

Written by Arnab Biswas Kolkata | July 7, 2021 12:23 pm

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার (Photo: IANS)

ভারতীয় চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার বুধবার সকাল সাড়ে সাতটা নাগাদ মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। তাঁর মৃত্যু ভারতীয় চলচ্চিত্র জগতের এক বৈচিত্র্যময় অধ্যায়ের অবসান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর।

নিজের চলচ্চিত্র জীবনে তিনি প্রায় পঁয়ষট্টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। যার ভেতর উল্লেখযোগ্য ‘দেবদাস’, ‘মুগলে আজম’, ‘নয়া দৌড়’, ‘গঙ্গা যমুনা’, ‘কারমা’, ‘শক্তি’,’ক্রান্তি’ এবং ‘রাম আউর শ্যাম’ এর মতন বেশ কিছু চলচ্চিত্র। হিন্দি সিনেমার পাশাপাশি তিনি তপন সিনহা পরিচালিত বাংলা চলচ্চিত্র ‘সাগিনা মাহাতো’তেও অভিনয় করেন। ১৯৯৮ সালে ‘কিলা’ ছবিতে তাকে শেষবারের মতো চলচ্চিত্রের পর্দায় দেখা যায়।

দীর্ঘদিন যাবৎ বয়সজনিত নানান অসুস্থতায় ভুগছিলেন দিলীপ কুমার। গত ৩০শে জুন তাকে হাসপাতালে ভর্তি করা হয় এবং আইসিইউতে ছিলেন তিনি। যদিও এর আগে গত ৬ই জুন হাসপাতালে ভর্তি করতে হয়েছিল বর্ষীয়ান এই অভিনেতাকে। ফুসফুসের অতিরিক্ত ফ্লুইড জমার সমস্যা নিয়ে তিনি ভর্তি হয়েছিলেন।

যদিও প্লিউরাল অ্যাসপিরেশন প্রক্রিয়ায় তাঁর সেই শারীরিক সমস্যার সমাধান করার পর তিনি পাঁচ দিনের মাথায় বাড়ি ফেরেন। কিন্তু এইবার হাসপাতলে ভর্তি হবার পর শেষরক্ষা করা গেল না। জীবনের শেষ সময় তাঁর পাশে ছিলেন স্ত্রী সায়রা বানু।

ভারতীয় চলচ্চিত্র জগতের সর্বকালের অন্যতম সেরা অভিনেতা দিলীপ কুমারের প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে দেশের বিভিন্ন মহলে। কিংবদন্তি অভিনেতা প্রয়াণে শোক জ্ঞাপন করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অমিতাভ বচ্চন সহ চলচ্চিত্র জগতের বহু বিশিষ্ট ব্যক্তিগণ।

“ট্রাজেডি কিং” নামে ভূষিত ভারতীয় চলচ্চিত্র জগতের কিংবদন্তি এই অভিনেতা সর্বদা চলচ্চিত্রপ্রেমীদের অন্তরে বিরাজ করবেন তাঁর স্মরণীয় সকল চলচ্চিত্রের মাধ্যমে । অমিতাভ বচ্চনের কথায়- “ভারতীয় চলচ্চিত্রের ইতিহাস সর্বদা প্রাক দিলীপ কুমার যুগ এবং দিলীপ কুমার পরবর্তী যুগে স্মরণীয় হয়ে থাকবে।”