বলিউডের সেরা খলনায়ক অমরিশ পুরির ৮৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে গুগল ডুডল

বলিউডের মোগাম্বোর ৮৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করতে গুগল তাদের ডুডল দিয়ে সম্মান জানালেন অমরিশ পুরিকে।

Written by SNS New Delhi | June 22, 2019 2:24 pm

অমরিশ পুরি'র ৮৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে গুগল ডুডল (Photo: IANS)

বলিউডের মোগাম্বোর ৮৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করতে গুগল তাদের ডুডল দিয়ে সম্মান জানালেন অমরিশ পুরি’কে।

১৯৩২ সালের আজকের দিনেই পাঞ্জাবে জন্মগ্রহন করেন অমরিশ পুরি।

৩৯ বছর বয়সে তিনি বলিউডের জগতে পা দেন। ভারতীয় সিনেমার ইতিহাসে তিনি অনেক স্মরণীয় খলনায়কের ভূমিকায় অভিনয় করেছেন।

হিন্দি, মারাঠি, কন্নড়, পাঞ্জাবী, মালয়ালাম, তেলেগু, তামিল এবং ইংরেজি ভাষা মিলিয়ে তিনি ৪০০-র বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। সব ধরনের চরিত্রে অভিনয় করতে সাবলিল হলেও তিনি খলনায়কের ভূমিকায় অভিনয় করে দর্শকের প্রশংসা ও ভালোবাসা পেয়েছেন প্রচুর।

১৯৮৭ সালের বিখ্যত চলচ্চিত্র ‘মিস্টার ইন্ডিয়া’-তে তিনি ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সর্বকালের সেরা খলনায়ক- মোগাম্বো- চরিত্রে অভিনয় করে দর্শকদের মন জয় করেছিলেন। তাঁর বিখ্যাত ডাইলগ ‘মোগাম্বো খুশ হুয়া’ আজও সমান জনপ্রিয়।

খলনায়ক চরিত্র ছাড়াও তাঁকে অভিনয় করতে দেখা গিয়েছে সৎ চরিত্রেও, সে ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’-র চৌধুরী বলদেভ সিং হোক বা ‘ঘাতক’-এর শম্ভু নাথ।

শুধু ভারতীয় চলচ্চিত্রেই নয়, পাশ্চাত্য চলচ্চিত্রেও তাঁকে অভিনয় করতে দেখা গিয়েছে। রিচার্ড স্যামুয়েল অ্যাটনবারার অস্কার জয়ী চলচ্চিত্র, ‘গান্ধি’-তে তাঁকে পার্শ্ব চরিত্র খানের ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছিল। স্টিভেন স্পিলবার্গের ‘ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য টেম্পল অফ ডুম’-এ তিনি মোলা রাম চরিত্রে অভিনয় করেছিলেন।

স্পিলবার্গ এক সাক্ষাৎকারে বলেছিলেন, “অমরিশ আমার প্রিয় ভিলেন। তিনি পৃথিবীর সেরা, তাঁর মতন আর কেউ আর হতে পারবে না”। মোলা রাম চরিত্রের জন্য স্পিলবার্গের প্রথম ও একমাত্র পছন্দ ছিল অমরিশ পুরি। তাই তো প্রথমে স্পিলবার্গকে মানা করে দিলেও তাঁর জেদের সামনে অমরিশ পুরি’কে পরে হ্যাঁ বলতেই হয়েছিল।

চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি পেয়েছিলেন মহারাষ্ট্র স্টেট গৌরব পুর, ফিল্মফেয়ার ও স্টার স্ক্রিন পুরষ্কার। থিয়েটারে তাঁর অবদানকে সম্মান জানাতে তাঁকে সঙ্গীত নাটক আকাদেমি পুরষ্কারে সম্মানিত করা হয়।

২৭ ডিসেম্বর ২০০৪ সালে ব্লাড ক্যানসারর সঙ্গে লড়াইয়ে হেরে জান এই কিংবদন্তী অভিনেতা। তাঁর অভিনিত চরিত্রগুলি আজও সিনেমা প্রেমীদের হৃদয়ে রয়ে যাবে।

তাঁর কিছু বিখ্যাত কিছু চলচ্চিত্রগুলি হল ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’, ‘মেরি জং’, ‘মিস্টার ইন্ডিয়া’, ‘ত্রিদেব’, ‘সৌদাগর’, ‘ঘাতক’, ‘হলচল’, ‘দিলজলে’, ‘গদর: এক প্রেম কথা’, ‘নায়ক: দ্য রিয়্যাল হিরো’ ইত্যাদি।