নারী শক্তির জয়, এটিসি জেনারেল ম্যানেজার শ্যামলী হালদার

পুরুষদের একাধিপত্য ভেঙে এই প্রথম দেশের এয়ার ট্রাফিক কন্ট্রোলারের জেনারেল ম্যানেজারের পদে কোনও মহিলাকে বসানাে হল। তা-ও আবার তিনি বাঙালি।

Written by SNS Mumbai | December 4, 2020 4:17 pm

এটিসি জেনারেল ম্যানেজার শ্যামলী হালদার (ছবি: SNS Web)

পুরুষদের একাধিপত্য ভেঙে এই প্রথম দেশের এয়ার ট্রাফিক কন্ট্রোলারের জেনারেল ম্যানেজারের পদে কোনও মহিলাকে বসানাে হল। তা-ও আবার তিনি বাঙালি। যে মহিলা এই নজির সৃষ্টি করলেন, তাঁর নাম শ্যামলী হালদার।

৩০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন এই অফিসার বিভিন্ন সময়ে এয়ার ট্রাফিক সিস্টেমের প্রধান, জয়েন্ট জেনারেল ম্যানেজারের দায়িত্ব প্রশিক্ষণের দায়িত্বও পালন করেছেন। পূর্ব ভারতের সবচেয়ে বির্ভুত আকাশের ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালন সবচেয়ে কঠিন কারণ, এত বিস্তৃত আকাশের ট্রাফিক সামলাতে গেলে যে পরিমাণ মনঃসংযােগের দরকার, তা শ্যামলীর আছে বলেই মনে করছেন বিমানবন্দর কর্তৃপক্ষ। এই ব্যবস্থা নিয়ন্ত্রিত হয় কলকাতা থেকে।

বিমানবন্দরের এক কর্তা বলেন, সব সময়েই মনে করা হয়েছে, এয়ার ট্রাফিকের কাজে পুরুষরাই নিপুণ। সে জন্য এই কাজে মহিলাদের খুব একটা যুক্তই করা হয় না। সে জায়গায় প্রথম একজন মহিলার জায়গা পাওয়া নিঃসন্দেহে ঐতিহাসিক। প্রসঙ্গত, ৫৬ বছর বয়সী শ্যামলীর জন্ম, কর্ম এবং পড়াশােনা সবই মহারাষ্ট্রের নাগপুরে। ১৯৯০ সাল থেকে তিনি এয়ারপাের্ট অথরিটি অফ ইন্ডিয়ার অধীনে এরােড্রোম অফিসার হিসেবে কাজ করছেন।