বালুরঘাটে গন্ধগােকুল উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য

সিভেট ক্যাট উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের সুভাষ কর্নার এলাকার ঘটনা।গ্রামাঞ্চলে গন্ধগােকুল নামে পরিচিত এই সিভেট ক্যাট।

Written by SNS Balurghat | March 17, 2021 8:58 pm

গন্ধগােকুল (ছবিঃফেসবুক@@VoiceForTheVoicelessBurdwan)

সিভেট ক্যাট উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের সুভাষ কর্নার এলাকার ঘটনা। গ্রামাঞ্চলে গন্ধ গােকুল নামে পরিচিত এই সিভেট ক্যাট। জানা গেছে সােমবার বালুরঘাট পৌরসভার ৭ নং ওয়ার্ডের সুভাষ কৰ্মার এলাকার জঞ্জাল সাফাই করার সময় নদৰ্মার মধ্যে এই বিলুপ্তপ্রায় বন্যপ্রাণীটিকে দেখতে পান কর্মীরা।

পরে পৌরসভার বন্যপ্রাণী উদ্ধার কর্মীরা এসে সেটিকে উদ্ধারে করে নিয়ে যায়। পুরসভার বন্যপ্রাণী উদ্ধারকর্মী কুন্তল মালাকার জানিয়েছেন, তারা এই বিলুপ্তপ্রায় বনবিড়াল প্রজাতির গন্ধ গােকুল টিকে বনদপ্তর এর হাতে তুলে দেবেন।

প্রসঙ্গত উল্লেখ্য সিভেট ক্যাট প্রজাতির বন্যপ্রাণীটিকে মূলত বনেই দেখতে পাওয়া যায়। কিন্তু অন্যান্য বন্য প্রাণীদের মতােই এই বন্য প্রাণীটির খাবারের সন্ধানের কারণে লােকালয়ে চলে আসে। সিভেট ক্যাট প্রজাতির প্রাণীটি খাবারের খোঁজে রাতে লােকালয়ে এসে কোন ভাবে নদৰ্মায় পড়ে যায় এবং সেখানেই আটকে পড়ে বলে বিশেষজ্ঞদের মত।

অসহায় এই বন্যপ্রাণীকে উদ্ধার করে পৌরসভার কর্মীরা তার নিজস্ব বাসস্থানে ফিরিয়ে দেওয়ার যে উদ্যোগ নিল তাকে সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ থেকে শুরু করে পশুপ্রেমীরা সকলেই।

পৌরসভার জঞ্জাল সাফাই কর্মী প্রেমজিৎ মুর্মু জানিয়েছেন, এলাকায় নর্দমা সাফাই করার সময় ওই বন্যপ্রাণীটিকে দেখতে পান। পরে পৌরসভার বন্যপ্রাণী কর্মীদের খবর দেওয়া হলে তারা সেটিকে উদ্ধার করেছে।