অনিন্দিতার, ‘ইমন’

অনিন্দিতা চ্যাটার্জি সিনহা একজন দক্ষ মহিলা উদ্যোগপতি।বেশ কয়েক বছর ধরে মহিলাদের মধ্যে শিল্পবােধ,শিল্পসচেতনতা বৃদ্ধি করে তাদের স্বনির্ভর হতে সাহায্য করছেন।

Written by SNS Kolkata | March 10, 2021 3:48 pm

ইমন (ছবি: SNS)

শ্রীমতি অনিন্দিতা চ্যাটার্জি সিনহা একজন দক্ষ মহিলা উদ্যোগপতি। যিনি বেশ কয়েক বছর ধরে মহিলাদের মধ্যে শিল্পবােধ, শিল্পসচেতনতা বৃদ্ধি করে তাদের স্বনির্ভর হতে সাহায্য করছেন।

তিনি দীর্ঘ ত্রিশ বছর ধরে ইন্ডাস্ট্রিয়াল কন্সালটেন্ট হিসাবে কাজ করার পর নিজস্ব হস্তশিল্পের ইউনিট ‘ইমন’ খুলেছেন। যেখানে কয়েকশাে মহিলা বিছানার চাদর, গামছা, পাঞ্জাবি, জ্যাকেট, ঘর সাজানাের সরঞ্জাম, জানলার পর্দা, পিলাে কভার ইত্যাদি বিভিন্ন ধরনের হস্তশিল্প সামগ্রী তৈরি করছেন।

নারী দিবসে, নারীদের মধ্যে শিল্পীসত্তাকে উদযাপন করার প্রচেষ্টায় অনিন্দিতার সংস্থা ‘ইমন’ একটি আলােচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়ােজন করেছিল। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আই.সি.সি.আর-এর প্রাক্তন কর্ণধার গৌতম দে, সংলাপের পিনাকী সিনহা, ডা সনৎ সাহা, মৌমিত শিউলি পক্ষি, চন্দ্রদীপ, সােমা মুখার্জি প্রমুখ।

দক্ষিণ কলকাতার একটি ছােট ফ্ল্যাট ‘ইমন’-এর এই প্রচেষ্টা প্রশংসার দাবি রাখে। আজকের যুগে এই মহিলাদের অনিন্দিতা শুধু স্বপ্নই দেখাচ্ছেন না, সেই স্বপ্নকে বাস্তবে রূপায়িত করতেও তার অবদান অনস্বীকার্য।

এর পাশাপাশি অনিন্দিতা গ্রামের মহিলাদের নিয়ে সারা বছর ভােকেশনাল ট্রেনিংয়েরও ব্যবস্থা করে থাকেন। অনিন্দিতার কথায়, একজন নারী হিসাবে এদের পাশে থাকার চেষ্টা করেছি আর সারা জীবন কখনও হার স্বীকার করিনি।

অনিন্দিতার এই আত্মবিশ্বাস শুধুমাত্র তাকেই সমৃদ্ধ করেনি, ‘ইমনের মহিলাদেরও আত্মবিশ্বাস বাড়াচ্ছে তাদের কাছে। আর এইভাবে বহু মেয়েই স্ব-নির্ভর হয়ে উঠছে।