কর্মীদের যেতে হবে নিভৃতবাসে, করোনা ছাড়া আরও চার রোগকে মহামারীর তালিকাভুক্ত করল রাজ্য

করােনার পাশাপাশি আরও চারটি রােগকে মহামারীর তালিকাভুক্ত করল রাজ্য সরকার।মারণ রােগে আক্রান্ত হলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ রয়েছে কর্মীদের।

Written by SNS Kolkata | November 19, 2020 1:24 am

প্রতীকী ছবি (File Photo: IANS)

করােনার পাশাপাশি আরও চারটি রােগকে মহামারীর তালিকাভুক্ত করল রাজ্য সরকার। সেই সাথে ওই মারণ রােগে আক্রান্ত হলে করােনার ক্ষেত্রে যেমন ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ রয়েছে কর্মীদের তেমনি সে সকল রােগের ক্ষেত্রেও একই পন্থা অবলম্বন করা হবে।

বুধবার রাজ্য সরকারের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে কর্মচারীদের উদ্দেশ্যে এমনটাই জানানাে হয়েছে। প্রসঙ্গত, বিজ্ঞপ্তিতে করােনার পাশাপাশি যে চারটি রােগকে মহামারীর তালিকাভুক্ত কা হয়েছে সেগুলি হল সার্স, মার্স, সিসিএইচএফ এবং অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা নােভেল ইনফ্লুয়েঞ্জা। ফলে এই ধরনের রােগে আক্রান্তকেও বাধ্যতামূলকভাবে নিভৃতবাসে থাকতে হবে।

রাজ্য স্বাস্থ্য দপ্তর সঙ্গে আলােচনার পরিপ্রেক্ষিতে রাজ্য অর্থদপ্তর এ দিন এই নির্দেশিকা জারি করে। নির্দেশিকায় জানানাে হয়েছে, এই ধরনের অসুখ যদি কোনও সরকারি কর্মচারী তার পরিবারের কারও হয় তাহলে তাঁকে বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

উল্লেখ্য, করােনা আক্রান্ত হলে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। সে নিয়ম আগে থেকেই মানছিল নবান্ন। কোনও কর্মী সংক্রমিত হতে তাঁকে ১৪ দিনের জন্য নিভৃতবাসে পাঠানাে হত। সংস্পর্শে আসা ব্যক্তিকে অন্তত তিনদিন আলাদা থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। পরীক্ষাও করা হত।

এমনকী, কোনও কর্মচারীর পরিবারের সদস্য আক্রান্ত হলে সংশ্লিষ্ট কর্মীকে কোয়ারেন্টাইনের ছুটি দেওয়া হত। এবার আরও চারটি রােগের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর করল রাজ্য সরকার।

এ দিন জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে করােনা মহামারীর মতাে বিরাট আকার নিতে পারে সংক্রামক সার্স, মার্স, সিসিএইচএফ এবং নােভেল ইনফ্লুয়েঞ্জা। তাই এ ক্ষেত্রেও কোয়ান্টোইন বাধ্যতামুলক করা হল। কোয়ারেন্টাইন পর্বকে এবার থেকে ছুটি হিসেবেই গণ্য করা হবে। নির্দেশিকায় বলা হয়েছে , এই রােগগুলিতে সংক্রমিত হয়ে কাজ করার অর্থ, বাকি কর্মীদের ঝুঁকির মুখে ফেলা। সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।