ক্যাব-এনআরসি প্রত্যাহার না করলে অমিত শাহকে আটকে দেওয়া হবে বিমানবন্দরে : সিদ্দিকুল্লাহ

সিএএ-র তীব্র বিরােধিতা করে নরেন্দ্র মােদি এবং অমিত শাহকে কড়া ভাষায় আক্রমণ করেন জমিয়তে উলেমায়ে হিন্দ নেতা সিদ্দিকুল্লাহ চৌধুরি।

Written by SNS Kolkata | December 23, 2019 12:33 pm

সিএএ-র তীব্র বিরােধিতা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কড়া ভাষায় আক্রমণ করেন জমিয়তে উলেমায়ে হিন্দ নেতা তথা রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরি। (Photo: Kuntal Chakrabarty/IANS)

সংশােধিত নাগরিকত্ব আইন মানবতা বিরােধী। এই দেশ আমাদের দেশ। ভারতের স্বাধীনতা আন্দোলনে প্রাণ দিয়েছিলেন আমাদের বহু ভাই। রবিবার সিএএ-র তীব্র বিরােধিতা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কড়া ভাষায় আক্রমণ করেন জমিয়তে উলেমায়ে হিন্দ নেতা তথা রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরি।

সংশােধিত নাগরিকত্ব আইন নিয়ে রাজ্য তথা দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ-মিছিল অনুষ্ঠিত হচ্ছে। মােদি এবং অমিত শাহের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুর চড়িয়েছেন রাজ্য বাম, কংগ্রেস, তৃণমূল নেতৃত্ব। এবার এই আইনের বিরুদ্ধে সরব হলেন সিদ্দিকুল্লাহ।

রবিবার এই আইনের প্রতিবাদ জানিয়ে ধর্মতলায় রানি রাসমণি রােডে একটি সমাবেশের আয়ােজন করে জমিয়তে উলেমায়ে হিন্দ। রবিবার ছুটির দিনেও মিছিলে ভিড় ছিল নজরকাড়া। পাশাপাশি অন্যান্য সভা-মিছিলের জন্য বেশিরভাগ সময়ই ব্যাহত হয় যানচলাচল। কিন্তু জমিয়তে উলেমায়ে হিন্দ এর সভায় দেখা গেল অন্য দৃশ্য। সভাস্থলে পুলিশের সঙ্গে ট্রাফিক সামলানাের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন জমিয়তে উলেমায়ে হিন্দ-এর স্বেচ্ছাসেবকরা।

এই সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে সিদ্দিকুল্লাহ বলেন, রাজ্য জুড়ে শান্তিপূর্ণভাবে এই আইনের প্রতিবাদ জানাতে হবে। কিন্তু ইসলাম নিয়ে কটুক্তি করলে যােগ্য জবাব দেওয়া হবে বলেও জানান তিনি। তাঁর কথায়, স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে কোনও আরএসএস নেতাই এই দেশের স্বাধীনতার জন্য প্রাণ দেননি। বরং বহু মুসলিমরা ভারতের স্বাধীনতার জন্য শহিদ হয়েছেন। বর্তমানে কেন্দ্র সরকার বারবার মুসলিমদের অপমানিত করছেন বলেও দাবি করেন রাজ্যের এই মন্ত্রী।

এদিন কড়া ভাষায় অমিত শাহকে আক্রমণ করে সিদ্দিকুল্লাহ জানান, বিদেশের মাটিতে মুখ পুড়েছে ৫৬ ইঞ্চি ছাতির। তিনি আরও বলেন, মােদি এই দেশের নাগরিকদের মধ্যে বিভেদ তৈরি করার চেষ্টা করছেন। বিজেপি ঘৃণা ও বিভেদের রাজনীতি করছে বলেও মন্তব্য করেন তিনি।

পাশাপাশি অমিত শাহকেও এই আইন পাশ করানাের জন্য কড়া ভাষায় সমালােচনা করেন সিদ্দিকুল্লাহ। তিনি অমিত শাহর কাছে সংশােধিত নাগরিকত্ব আইন এবং এনআরসির সিদ্ধান্ত অতি সত্ত্বর প্রত্যাহারের আর্জি জানান। যদি তা না হয়, সেক্ষেত্রে অমিত শাহকে কলকাতা বিমানবন্দরের বাইরে বার হতে দেবেন না বলেও হুঁশিয়ারি দেন তিনি। তাঁর কথায়, এই আইন যদি উনি তুলে না নেন সেক্ষেত্রে উনি যখন কলকাতায় আসবেন তখন লক্ষ লােক গিয়ে ওনাকে বিমানবন্দরে আটক করবে।

পাশাপাশি এদিনের মঞ্চ থেকে শান্তির বার্তা দেন সিদ্দিকুল্লাহ। তিনি জানান, এই কালা আইনের প্রতিবাদ হােক দেশজুড়ে। কিন্তু আইন যাতে কেউ নিজের হাতে না তুলে নেন সেই বিষয়েও এদিন বার্তা দেন তিনি। বরং কোথাও অশান্তি দেখলে প্রশাসনকে খবর দেওয়ার পরামর্শ দেন সিদ্দিকুল্লাহ চৌধুরি।