আবেদনের দু’ঘন্টার মধ্যেই অসুস্থ রােগীকে ‘স্বাস্থ্যসাথী’ কার্ড

স্ত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি।আর্থিক অভাব।কি করে স্ত্রীর চিকিৎসা করাবেন ঠিক করতে পারছিলেন না।দু’ঘন্টায় মুশকিল আসান।সৌজন্যে মুখ্যমন্ত্রীর স্বাস্থ্যসাথী।

Written by SNS Barrackpore | January 13, 2021 7:28 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS/File)

স্ত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। এদিকে আর্থিক অভাব। কি করে স্ত্রীর চিকিৎসা করাবেন ঠিক করতে পারছিলেন না এক ব্যক্তি। কিন্তু মাত্র দু’ঘন্টার মধ্যে তার মুশকিল আসান হয়ে যায়। সৌজন্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্যসাথী কার্ড।

অসুস্থ স্ত্রীর চিকিৎসা করাতে গিয়ে আর্থিক অভাবে পড়েছিলেন উত্তর দমদম পুরসভার ১৯ নং ওয়ার্ডের খলিসাকোটার বাসিন্দা সুব্রত দেব। কি করবেন কিছুই বুঝে উঠতে পারছিলেন না। এরইমধ্যে এক শুভানুধ্যায়ী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্যসাথীর কথা বলেন তাকে।

এরপরে তড়িঘড়ি স্বাস্থ্যসাথীর কার্ডের জন্য আবেদন করেন বেসরকারি সংস্থায় স্বল্প বেতনে কাজ করা সুব্রত বাবু। সাথে সাথে স্থানীয় উত্তর দমদম পুরসভার কাছে জানান তার স্ত্রী রুমা দেব অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। পুরসভার কাছে আবেদন জমা পড়তেই পুর কর্তৃপক্ষ সুব্রত বাবুর সঙ্গে যােগাযােগ করেন। জানতে চান তার স্ত্রী কোথায় ভর্তি কি অসুবিধে।

সবকিছু জানার পরেই মুখ্যমন্ত্রীর নির্দেশ মত তড়িঘড়ি স্বাস্থ্যসাথী কার্ড অসুস্থ রুমা দেবীর কাছে পৌঁছে দিতে উদ্যোগী হয় উত্তর দমদম পুর কর্তৃপক্ষ। এর মাত্র দু’ঘন্টার মধ্যেই হাসপাতালের বেডে শুয়ে থাকা রুমা দেবীর হাতে স্বাস্থ্যসাথী কার্ড তুলে দেন উত্তর দমদম পুরসভার প্রশাসকমণ্ডলীর সভাপতি সুবােধ চক্রবর্তী, প্রশাসক মণ্ডলীর সদস্য বিধান বিশ্বাস সহ পুর কর্তৃপক্ষ।

পুরসভা সূত্রের খবর, সুব্রত বাবু স্বাস্থ্যসাথী কার্ডের আবেদনের দু’ঘন্টার মধ্যে তা তার স্ত্রীর হাতে তুলে দেওয়া হয়। সুত্রের আরও খবর, দমদম গােড়াবাজার হাসপাতালে ভর্তি রুমা দেবী। তা জানার পর হাসপাতাল কর্তৃপক্ষের সাথে যােগাযােগ করা হয়। যাতে অসুস্থ রােগীর হাতে নিয়মমাফিক স্বাস্থ্যসাথী কার্ড তুলে দেওয়া যায়।

হাসপাতাল কর্তৃপক্ষ অনুমতি দেওয়ার সাথে সাথেই স্বাস্থ্যসাথী কার্ড যে অধিকারীকেরা ছিলেন তাদের নিয়ে হাসপাতালে পৌঁছে যান পুরসভার প্রশাসকমণ্ডলীর সভাপতি ও সদস্য। এরপরে হাসপাতালের বেড়ে বসেই বায়ােমেট্রিক প্রদান করেন রুমা দেবী। তার পরেই তার হাতে স্বাস্থ্যসাথী কার্ড তুলে দেওয়া হয়।

এই কার্ড পাওয়ার পরই স্ত্রী রােগে আক্রান্ত রুমা দেবীর বিনা পয়সা চিকিৎসা শুরু হয়ে যায়। অসুস্থ রুমা দেবী স্বাস্থ্যসাথীর কার্ড হাতে নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও উত্তর দমদম পুর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

স্ত্রীর চিকিৎসা নিয়ে উদ্বিগ্ন হওয়া সুব্রতবাবুও মুখ্যমন্ত্রী ও পুর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাতে ভােলেননি। পুর প্রশাসক মণ্ডলীর সভাপতি সুবােধ চক্রবর্তী ও সদস্য বিধান বিশ্বাস জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মতই অসুস্থ রােগীর কাছে দ্রুত পরিষেবা পৌঁছে দেওয়া হয়। তারা জানান, এটা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই করতে পারেন।