শীত আসছে, সঙ্গে থাকছে নিম্নচাপ

রাজ্যজুড়ে নামছে তাপমাত্রার পারদ। রাতে ও সকালে শীতের আমেজ। বেলা বাড়লেই উধাও শীত। চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা।

Written by SNS Kolkata | November 8, 2021 11:40 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

রাজ্যজুড়ে নামছে তাপমাত্রার পারদ। রাতে ও সকালে শীতের আমেজ। বেলা বাড়লেই উধাও শীত। চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। তার প্রভাবে সপ্তাহের শেষের দিকে ফের বাড়তে পারে তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি।

শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। দক্ষিণবঙ্গে সকালে শীতের আমেজ আরও বাড়ছে। জেলায় জেলায় তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। পুরুলিয়ার তাপমাত্রার পারদ ১৪ ডিগ্রী ছুঁল। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম।

খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা। রাতে ও সকালের দিকে রীতিমতো শীতের আমেজ। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। এরকম পরিস্থিতি আগামী কয়েকদিন বজায় থাকবে। দক্ষিণবঙ্গের মতোই উত্তরবঙ্গে তাপমাত্রার পারদ নিম্নমুখী। দার্জিলিংয়ে রাতের তাপমাত্রা ৮ ডিগ্রিরও কম।

উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক ও শীতল আবহাওয়া জারি থাকবে। আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে। সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপটও বাড়বে। বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপের আশঙ্ক। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের সুমাত্রা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত।

আগামী মঙ্গল অথবা বুধার ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরো শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে বাংলায়।

আগামী সপ্তাহের শেষ দিকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আগামী ১৫ ডিসেম্বরের পর থেকে বাংলায় জাঁকিয়ে শীত পড়তে পারে। এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস। উত্তুরে হাওয়া যে রাজ্যের উপর দিয়ে বইছে, তা গত সপ্তাহেই জানিয়েছিল হাওয়া অফিস।

কালীপুজোর আগে থেকেই রাত ও ভোরের দিকে শীতের আমেজ পাওয়া যাচ্ছে কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে। দিনের বেলাতেও রোদ ঝলমলে মনোরম আবহাওয়া থাকছে। কলকাতায় তাপমাত্রা অনেকটাই নেমেছে। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম।

হাওয়া অফিসের অধিকর্তা জানাচ্ছেন, নভেম্বরের ১০ তারিখের মধ্যে এতটা পারদ পতন কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তার আগে ২০০৫ সালে। ২০১৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ২০০৫ সালে ছিল ১৮.২ ডিগ্রি।

তিনি আরও বলছেন , আগামী পাঁচ দিন রাজ্যে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে। রোদ ঝলমলেই থাকবে আকাশ। আগামী ৯ নভেম্বর তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।

যার প্রভাব দক্ষিণ ভারতেই পড়বে মূলত। তবে ১১ নভেম্বর থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে আকাশ কিছুটা মেঘলা থাকবে। যার ফলে ঠান্ডা কিছুটা কমতে পারে। ১৫ ডিসেম্বরের পর থেকে রাজ্যে জাঁকিয়ে শীত পড়তে পারে।”