আজ মমতার বাজেট বক্তৃতায় থাকবে চমক

এবার রাজ্য বিধানসভায় অনেকগুলি ব্যতিক্রমী ঘটনা ঘটতে চলেছে। একুশ সালের বিধানসভার বাজেট অধিবেশন শুরু হচ্ছে রাজ্যপালের ভাষণ ছাড়াই।

Written by SNS Kolkata | February 5, 2021 10:47 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS/File)

এবার রাজ্য বিধানসভায় অনেকগুলি ব্যতিক্রমী ঘটনা ঘটতে চলেছে। একুশ সালের বিধানসভার বাজেট অধিবেশন শুরু হচ্ছে রাজ্যপালের ভাষণ ছাড়াই। ১৯৪৩ সালের পর এই প্রথমবার বিধানসভায় বছরের প্রথম অধিবেশন শুরু হয়েছে রাজ্যপালের ভাষণ ছাড়াই। এছাড়া আজ বিধানসভার বাজেট অধিবেশনে অমিত মিত্রের বদলে রাজা বাজেট পেশ করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্রের খবর, আজকের বাজেট ঘােষণায় চমক দিতে পারেন দলের নেত্রী। যদি ও আর কয়েক দিনের মধ্যেই ভােটের দিনক্ষণ ঘােষণা হতে পারে বলে, এই বাজেট পূর্ণাঙ্গ বাজেট নয়। ভােট অন অ্যাকাউন্ট। সেই সঙ্গে দ্বিতীয় তৃণমূল সরকারের শেষ বাটেও বটে। কল্লোনা পরিস্থিতির জন্য অর্থমন্ত্রী অমিত মিত্রকে বাড়ির বাইরে না বেরনাের জন্য পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এই মুহূর্তে বিধানসূতায় এসে বাজেট বক্তৃতা পেশের দায়িত্ব নিজেই তুলে নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ অথমন্ত্রী নিজে রাজ্যপালের কাছে চিঠি লিখে বাজেট পেশ করার দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন। সেই আবেদন মরও হয়েছে। যদিও বিধানসভার অধিবেশনে বাজেট বক্তৃতা কে করবেন, তা নিয়ে সিদ্ধান্ত নিতে পারেন স্পিকারই।

তবে এদিন অমিত মিত্র বিধানসভায় উপস্থিত না থাকলেও বাজেট বক্তৃতা করার সময় ভার্চুয়াল মাধ্যমে তার সঙ্গে যােগাযােগ থাকবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এদিকে স্বাস্থাের কারণে বাজেট বক্তৃতায় উপস্থিত না থাকলেও আসন্ন নির্বাচনে অমিত মিত্র কীভাবে তার বিধানসভা কেন্দ্র থেকে পড়াবেন, তা নিয়ে প্রশ্ন উঠছে। সেক্ষেত্রে অমিত মিত্র একুশের নির্বাচনে না লড়লে তার জায়গায় খড়দহ বিধানসভা দুলছে।

এদিকে রাজ্যপালের উপস্থিতি আড়াই বছরের প্রথম বিধানসভা অধিবেশন শুরু হয় বাম কংগ্রেস বিরােধারাও সরব হয়েছেন। এমনকী খােদ রাজাপালও অসস্রোব প্রকাশ করেছে। যদিও স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের যুক্তি, গত বছর করার জন্য অনির্দিষ্টকালের জন্য অধিবেশন বন্ধ রাখা হয়েছিল। তারই কনটিনিউয়েশন এবছরের অধিবেশন। তাই রাজাপালকে ঢাকা আবশ্যিক নয়।

এদিকে আজকের বিধানসভা অধিবেশনে বাজেট বক্তৃতা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে প্রশাসনিক প্রধান হিসেবে বাজেট পড়েছিলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি। তার মন্ত্রিসভার অর্থমন্ত্রী মােরারজি দেশাই পদত্যাগ করায়। তখন অবশ্য অথমিশুক নিজের কাছেই রেখেছিলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি। সেই সুত্রেই তিনি বাজেট পেশ করেছিলেন। সেই পদাঙ্ক অনুসরু করে আজ বিধানসভায় বাজেট পড়তে চছেন মমতা বন্দোপাধ্যায়।