কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে আদালতে হাজিরার নির্দেশ 

আদালতে জারি হলাে অমিত শাহের হাজিরার সমন। যদিও মামলাটি দুই থেকে আড়াই বছরের পুরাতন মামলা।

Written by Mollah Jasimuddin Kolkata | February 21, 2021 11:30 am

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: IANS)

এই মুহূর্তে বাংলায় একগুচ্ছ রাজনৈতিক ও অরাজনৈতিক কর্মসূচিতে ব্যাস্ত দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঠিক এইরকম পেক্ষাপটে আদালতে জারি হলাে অমিত শাহের হাজিরার সমন। যদিও মামলাটি দুই থেকে আড়াই বছরের পুরাতন মামলা। তবুও বিধানসভার প্রাক্কালে এহেন আইনী লড়াইয়ে মুখােমুখি তৃণমূল ও বিজেপি। 

শুক্রবার দুপুরে বিধাননগর আদালত সংলগ্ন ময়ুখ ভবনে এমএলএ-এমপি স্পেশাল কোর্টে এই সমনটি ইস্যু হয়েছে। আগামী ২২ ফেব্রুয়ারিতে ওই এজলাসে সঞ্জীরে হাজিরা চাওয়া হয়েছে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলায়। এই রাজ্যের বিজেপির সদর দপ্তরের ঠিকানায় পাঠানাে হয়েছে সমনটি। 

ইতিমধ্যেই বিজেপির এই রাজ্যের লিগ্যাল সেল অত্যন্ত দ্রুততায় আইনী মােকাবিলা নিয়ে ঘনঘন রুদ্ধশ্বাস বৈঠক চালাচ্ছে বলে প্রকাশ। 

সুপ্রিম কোর্টের নির্দেশে প্রতিটি রাজ্যে এমএলএ এমপিদের ফৌজদারি মামলার বিচার প্রক্রিয়া চালানাের জন্য পৃথক কোর্ট গড়া হয়েছে। এই রাজ্যে কলকাতা মহানগর লাগােয়া বিধানগরের ময়ূখ ভবনে রয়েছে এই কোর্টটি।

গত ২০১৮ সালে ১১ আগস্ট কলকাতায় বিজেপির যুব স্বাভিমান কর্মসূচিতে প্রকাশ্যে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ একাধারে নারদা সারদা সহ বিভিন্ন আর্থিক নয়ছয়ের অভিযােগে অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযােগ এনেছিলেন।

পাশাপাশি প্রধানমন্ত্রী দ্বারা প্রেরিত বিপুল কেন্দ্রীয় আর্থিক অনুদান লুটপাটের অভিযােগ তুলেছিলেন। প্রমাণ ছাড়া এহেন প্রকাশ্য জনসভায় দুর্নীতির অভিযােগ তােলায় ডায়মন্ড হারবারের সাংসদ ওই বছরই ২৮ আগস্ট ৫০০ নং ধারায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মানহানি মামলা দায়ের করেছিলেন। সেই মামলায় শুক্রবার দুপুরে সমন ইস্যু হলাে অভিযুক্ত অমিত শাহের বিরুদ্ধে। 

আগামী ২২ ফেব্রুয়ারি উক্ত এজলাসে হাজিরা চেয়ে বিজেপির রাজ্য সদর দপ্তরে পাঠানাে হয়েছে এই সমনটি। সমন নিয়ে ইতিমধ্যেই বিজেপির লিগ্যাল সেলের আইনজীবীরা আইনী লড়াইয়ের প্রস্তুতি শুরু করে দিয়েছেন বলে জানা গেছে ।