উত্তরবঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসে মৃত ২ মহিলা

প্রতীকী ছবি (Photo: ICMR)

ব্ল্যাক ফাঙ্গাস’এ আক্রান্ত হয়ে মঙ্গলবার রাতে মারা গেলেন উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন ২ মহিলা। তাদের শারীরিক অবস্থার অবনতি হওয়ায় উত্তরবঙ্গ মেডিকেল কলেজের ডাক্তারদের নিয়ে একটি বিশেষ টিম তৈরি করা হয়েছিল কিন্তু শেষ রক্ষা হয়নি। বাঁচানাে যায়নি ওই দুই মহিলাকে। 

গত ২৩ মে ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ নিয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি হন শিলিগুড়ি প্রধাননগরের বাসিন্দা গায়ত্রী পাসােয়ান (৫০)। সেদিনই তার রিপাের্ট পজিটিভ আসে। সঙ্গে সঙ্গে পাঁচজন চিকিৎসককে নিয়ে টিম তৈরি করা হয়। ২৪ মে তার অস্ত্রোপচারও হয়। তারপর অবশ্য তাঁর অবস্থা স্থিতিশীল ছিল। 

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের চিকিৎসক সন্দীপ সেনগুপ্ত বলেন, দু’দিন ধরে রােগীর অবস্থার অবনতি হয়। অনেক চেষ্টা করেও শেষ রক্ষা করা যায়নি। এরই সঙ্গে করােনা সংক্রমণ নিয়ে দিন কয়েক আগেই উত্তরবঙ্গ মেডিকেল কলেজে ভর্তি করা হয় জলপাইগুড়ি গাজল ডােবার বাসিন্দা অঞ্জলি ব্যাপারী (৪০) কে। 


তার ফুসফুসে সংক্রমণের সঙ্গে ব্ল্যাক ফাঙ্গারে উপসর্গও ছিল। কিন্তু তার সংক্রমণ থাকায় চিকিৎসার ক্ষেত্রে বেগ পেতে হচ্ছিল চিকিৎসকদের। এই বিষয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজের ইএনটি বিশেষজ্ঞ ডাক্তার রাধেশ্যাম মাহাত বলেন, সংক্রমণ ছড়িয়ে পড়তেই চিকিৎসায় সাড়া দিলেন না ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ওই দুই মহিলা। আমাদের দিক থেকে বহু চেষ্টা করেও পারলাম তাদের বাঁচাতে।