আজ আগস্টের দ্বিতীয় লকডাউন

আজকের লকডাউনের জন্য উড়ান বাতিল করা হয়েছে। তবে আগামী ১০ আগস্টের পর শর্তসাপেক্ষে কিছু কিছু বিদেশ থেকে আসা বিমানকে কলকাতা বিমানবন্দরে নামতে দেওয়া হবে।

Written by SNS Kolkata | August 8, 2020 12:01 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

আজ আবার একটি লকডাউনের দিন। প্রথমে আজ এবং আগামীকাল মিলিয়ে দু’দিন লকডাউনের কথা ঘোষণা করা হয়েছিস। কিন্তু ৯ আগস্ট বিশ্ব জনজাতি দিবস হওয়ায় ওইদিন লকডাউন বাতিল করা হয়। আপাতত শনিবারের লকডাউনের জন্য কড়া নজরদারির প্রস্তুতি নিচ্ছে প্রশাসন।

এমনিতেই লকডাউনের আগের এবং পরের দিন রাস্তায় ভিড় উপচে পড়ে অভ্যেসমতো। সেই হিসেবে শুক্রবার দিন বড় রাস্তা এমনকী অলিগলিতে ছিল উপচে পড়া ভিড়। এমনিতেই ক’দিন আবহাওয়া খারাপ থাকায় লোকে তেমন জমিয়ে বাজার হাট করতে পারেনি।

ব্যাঙ্কিং কাজকর্মও তেমন হয়নি। আজ শনিবার এবং রবিবারও ব্যাঙ্ক ছুটি। তাই শুক্রবার ব্যাঙ্কগুলির সামনে ছিল লম্বা লাইন। গণ পরিবহণেও এদিন অন্যদিনের তুলনায় ভিড় বেশি হয়েছে। এইসব সামাল দিতে জেরবার অবস্থা পুলিশের।

আজকের লকডাউনের জন্য উড়ান বাতিল করা হয়েছে। তবে আগামী ১০ আগস্টের পর শর্তসাপেক্ষে কিছু কিছু বিদেশ থেকে আসা বিমানকে কলকাতা বিমানবন্দরে নামতে দেওয়া হবে। নবান্নের পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে ‘বন্দে ভারত মিশন’-এর বিমান পরিষেবার জন্য ছাড়পত্র না দিলেও বিদেশ থেকে কিছু চাটার্ড বিমান কলকাতা বিমানবন্দরে নামতে পারে। তবে এক্ষেত্রে কেস টু কেস স্টাডি করে তবেই নামতে দেওয়া হবে। তবে উড়ানের ক্ষেত্রে নিয়মের এই টুকু শিথিলতাতেই খুশি উড়ান সংস্থাগুলি।

এর মধ্যেই শুক্রবার নিঃশব্দে পার হয়ে গেল বাঙালির একটি আবেগের দিন বাইশে শ্রাবণ। এবছর কবির ৭৯ তম প্রয়াণ দিবসে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির দরজা বন্ধই রইল এই দিনটায়। রবীন্দ্রভারতী কর্তৃপক্ষ ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমেই কবির স্মৃতি তর্পণ সারল। তবে নিমতলা মহাশ্মশানে শুক্রবার কবির স্মৃতি সৌধে শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার প্রশাসনিক প্রধান ফিরহাদ হাকিম, অতীন ঘোষ , মন্ত্রী শশী পাঁজা প্রমুখ।