তৃণমূলের প্রতিনিধিদের জেএনইউ-তে ঢুকতে দেয়নি পুলিশ : দীনেশ ত্রিবেদী

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঢুকে পড়ুয়াদের নির্মমভাবে মারধাের করে মুখােশধারী দুষ্কৃতিদল।

Written by SNS Kolkata | January 7, 2020 3:12 pm

দীনেশ ত্রিবেদী (File Photo: IANS)

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ভিতরে ঢুকে পড়ুয়াদের নির্মমভাবে মারধাের করে মুখােশধারী দুষ্কৃতিদল। তাণ্ডব চালায় গােটা ক্যাম্পাস জুড়ে। নক্কারজনক ঘটনার বিরুদ্ধে তীব্র ধিক্কার জানাচ্ছে গােটা দেশ। সােশ্যাল মিডিয়া থেকে পেথে নেমেছে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়া থেকে শিক্ষক মহল। বাদ পড়েনি সেই তালিকা থেকে খাস কলকাতাও।

এই ঘটনার খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই নিগৃহীত পড়ুয়া অধ্যাপিকাদের সহমর্মিতা জনিয়েছে খােদ বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার পাশাপাশি অভিষেক থেকে পার্থ চট্টোপাধ্যায়, ডেরেক ও’ব্রায়েন প্রত্যেকেই টুইট পড়ুয়াদের ওপর হামলার নিন্দা করেন।

তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সােমবার দিল্লিতে পৌঁছায় দলীয় প্রতিনিধিদল। যার নেতৃত্বে ছিলেন প্রাক্তন সাংসদ দীনেশ ত্রিবেদী। তবে জেএনইউ’র প্রবেশপথে পুলিশি বাধার সম্মুখীন হতে হয়েছে তৃণমূল প্রতিনিধিলকে। সেই দলে ছিলেন মানস ভুঁইয়া, বিবেক গুপ্তা, সাজদা আহমেদ, শান্তনু সেনরা। পুলিশির বাধায় শেষপর্যন্ত ক্যাম্পাসে প্রবেশ করতে না পেরে বাইরেই অবস্থান বিক্ষোবে বসেন তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিরা। গুণ্ডাবাহিনী শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকে মারধাের থেকে ভাঙচুর চালালেও তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদলকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হয়নি বলে ক্ষোব উগড়ে দেন দীনেশ ত্রিবেদী সহ দলের বাকি সদস্যরা।

দিল্লি থেকে দৈনিক স্টেটসম্যানকে দীনেশ ত্রিবেদী বলেছেন, সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের পুলিশ জেএনইউ-তে ঢুকতে দিলেও তারা তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদের ঢুকতে দেয়নি। কারণ, কেন্দ্রীয় সরকার মমতা বন্দ্যোপাধ্যায়কে ভয় পায়। পুলিশের বাধা পেয়ে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদল জেএনইউ’র বাইরে অবস্থান বিক্ষোভে বসে। দীনেশ ত্রিবেদী বলেন, প্রথমে জামিয়া তারপরে আলিগড় এবং এবার জেএনইউ’র ওপর হামলা আসলে দেশের জ্ঞানমন্দিরগুলির ওপর বিজেপি’র বর্বরােচিত হামলা। যুবছাত্র সমাজ আজ দেশে বিজেপি’র নগ্ন ফ্যাসিবাদী রূপ প্রত্যক্ষ করেছে।

তাই তারা আজ মােদি সরকারের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে। এই শান্তিপূর্ণ আন্দোলনকে ফ্যাসিবাদী কায়দায় দমন করার চেষ্টা হচ্ছে। কিন্তু ছাত্রযুব সমাজের এই আন্দোলনকে রােখা যাবে না। ইতিহাস সাক্ষী ছাত্রযুব সমাজের আন্দোলন পেশী শক্তি দিয়ে ভাঙা যায় না। জেএনইউ’তে প্রবেশ করতে না পেরে শেষপর্যন্ত তৃণমূলের প্রতিনিধিদল শাহীন বাগের উদ্দেশে রওনা হন। যেখানে প্রায় দু’সপ্তাহ ধরে সিএএ এবং এনআরসি’র বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে মহিলারা। দিল্লির প্রচণ্ড শীতকে উপেক্ষা করে তাদের এই আন্দোলনকে সমর্থন জানাতেই তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিরা সেখানে পৌঁছান।