বজ্র-বিদ্যুৎ ও প্রবল বৃষ্টিতে নাজেহাল শহর

দিনের শুরুতে রৌদ্রোজ্জ্বল আকাশ দেখে বােঝার উপায় ছিল না দুপুরে ঠিক কি ঘটতে চলেছে।

Written by SNS Kolkata | August 17, 2019 12:36 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

দিনের শুরুতে রৌদ্রোজ্জ্বল আকাশ দেখে বােঝার উপায় ছিল না দুপুরে ঠিক কি ঘটতে চলেছে। হঠাৎ করেই আকাশ কোণে সর্বনেশে মেঘের সঞ্চার আর তার জুড়িদার সর্বগ্রাসী বজ্রপাত কেড়ে নিয়েছে শহরের দু দুটি প্রাণ। বজ্রাঘাতে আহত হয়েছেন আরও ১৭ জন।

এদের মধ্যে কেউ সুদূর বাংলাদেশ থেকে শহর কলকাতায় ঘুরতে এসেছেন। আবার কেউ স্ত্রীর জন্মদিনে পরিবার নিয়ে ভিক্টোরিয়ায় প্রমোদ ভ্রমণে এসে বিপর্যয়ের বলি হলেন। বাগানে কাজ করতে গিয়ে বাজ পড়ার অভিঘাতে বেঘােরে মৃত্যু হয়েছে আরও এক শহরবাসীর। আহতদের মধ্যে অধিকাংশই শিশু। সাথে রয়েছেন কিছু মধ্যবয়স্ক।

অন্যদিকে ঘন্টাখানেকের বৃষ্টিতে এবার প্রথম ভাসল শহর থেকে শহরতলির বিস্তীর্ণ অঞ্চল। জমা জলে বেহালার পরিস্থিতি খতিয়ে দেখতে যান খােদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুলিশ সূত্রের খবর ভিক্টোরিয়ার সাউথ গেটে শুক্রবার বিকেল পৌনে চারটে নাগাদ প্রাকৃতিক বিপর্যয়ের বলি হল এক ব্যক্তি। দমদমের বিবেকপল্লির বাসিন্দা বছর ৩৪ এর সুবীল পাল এদিন স্ত্রীর জন্মদিন উপলক্ষে পরিবার সমেত শহরে ঘুরতে এসেছিলেন।

ভিক্টোরিয়ার বাইরে সাউথ গেটে স্ত্রী সঙ্গীতা পাল এবং আড়াই বছরের শিশুকন্যাকে নিয়ে দাড়িয়ে ছিলেন। প্রচন্ড বৃষ্টিতে কোনওমতে মাথাটুকু বাচিয়ে অঝােরধারা থামার অপেক্ষায় ছিলেন তারা।

তবে একা সুবীরের পরিবারই নয় ভিক্টোরিয়া ঘুরতে এসে প্রবল বৃষ্টিতে বিপাকে পড়েন আরও অনেকে। সেখানেই দাড়িয়ে ছিলেন বাংলাদেশ থেকে ঘুরতে আসা বেশ কয়েকজন। পড়শি রাষ্ট্রের তিনটি শিশুর সঙ্গেই বজ্রাঘাতে আহত দমদমের বাসিন্দা সুবীর পালের একমাত্র শিশু কন্যা সানবি পালও।

প্রবল বর্ষনে সাউথ গেটের সামনে জমা জলেই হঠাৎ বজ্রপাত। এবং ওই একটি ঘটনায় মৃত্যু হয় সুবীরের। দ্রুত সকালকে উদ্ধার করে এসএসকেএম হাসপতালে নিয়ে যাওয়া হয় ১৭ জনকেই। সেখানে প্রাথমিক চিকিৎসার পর বেশ কয়েকজনকে ছেড়ে দেওয়া হয়। স্ত্রীকে জন্মদিনে ঘুরতে নিয়ে এসে বেঘােরে প্রাণ যায় সুবীরের। ঘটনায় মুহ্যমান গােটা পরিবার।

অন্যদিকে এদিন বাঁশদ্রোণী এলাকার এক বছর ৫২ এর মহিলা বাজ পড়ার শব্দে মারা গিয়েছেন। সেই সময় বাড়ির উঠোনে কাজ করছিলেন অপর্ণা মন্ডল। তাকে দ্রুত উদ্ধার করে নিয়ে যাওয়া হয় এমআর বাঙ্গুর হাসপাতালে। কিন্তু ততক্ষণে সব শেষ। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘােষণা করেন। বাজের শব্দে হৃদযন্ত্র বিকল হয়ে মৃত্যু হয়েছে অপর্ণা মন্ডলের বলে প্রাথমিকভাবে জানা গেছে। ঘটনায় পরিবারের তরফ থেকে কোনও অভিযােগ না থাকলেও ময়নাতদন্ত করে দেখা হবে।

এদিকে ঘন্টা দুয়েকের টানা বর্ষনে জল থৈ থৈ শহরের বিস্তীর্ণ অঞ্চল গত ২৪ ঘন্টায় কলকাতায় ১১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানা গেছে। শুধু বিকেলেই বৃষ্টিপাতের পরিমাণ ১০০ মিলিমিটার। শেষ বর্ষার ধারায় বেহালা, পার্কস্ট্রিট, ঠনঠনিয়া কালিবাড়ি এলাকা, কলেজস্ট্রিট, শিয়ালদহ চত্বর সহ বিভিন্ন জায়গায় জল দাঁড়িয়ে গেছে।

পুরসভার তরফ থেকে জোর কদমে চলছে জল নিকাশির বন্দোবস্ত। বিকেল সাড়ে তিনটে থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত এক ঘন্টায় দমদম বিমান বন্দরে বিমান ওঠানামা বন্ধ ছিল। চরটি বিমান ওড়েনি এবং পাঁচটি বিমান ওই সময় আকাশে ঘুরপাক খাচ্ছিল। পরে স্বাভাবিক হয়।