তিন রেলকর্তাকে জেরা সিবিআইয়ের

এবার কয়লা পাচার কাণ্ডে জিজ্ঞাসাবাদের মুখে পড়লেন তিন রেলকর্তা। বৃহস্পতিবার তিন রেলকর্তাকে নিজাম প্যালেসে ডেকে জেরা করেন সিবিআই।

Written by SNS Kolkata | March 5, 2021 10:30 am

সিবিআই-র সদর দপ্তর (Photo: IANS)

এবার কয়লা পাচার কাণ্ডে জিজ্ঞাসাবাদের মুখে পড়লেন তিন রেলকর্তা। বৃহস্পতিবার তিন রেলকর্তাকে নিজাম প্যালেসে ডেকে জেরা করেন সিবিআই। সিবিআই সূত্রের খবর, এই কয়লা পাচার কাণ্ডের তদন্তে সিবিআই জানতে পেরেছে বারাবনি স্টেশন দিয়েই টন টন কয়লা অবৈধভাবে পাচার হত।

কিন্তু কীভাবে তা পাচার হত, অথবা কয়লা পাচারের সময় রেলকর্তারা কেন তা আটকায়নি তা নিয়েই ওই তিন রেলকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। যে তিন কর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তারা হলেন রেলের আসানসােল ডিভিশনের চিফ কন্ট্রোলার, এক সাব ডিভিশনাল ম্যানেজার ও বারাবনির স্টেশন ম্যানেজার।

এর আগেই সিবিআই জানিয়েছিল, এই কয়লা কাণ্ডে পাচারকারীদের সঙ্গে কোল ইন্ডিয়ার কর্মী, রেলকর্তা এবং পুলিশের একটা আঁতাত রয়েছে। সিবিআই-এর দাবি এই আঁতাত না থাকলে এত সংগঠিত ভাবে এতদিন এইভাবে পাচার চক্র চালান সম্ভব নয়।

গরুপাচার কাণ্ডের ক্ষেত্রে যেমন পাচারকারীদের সঙ্গে বিএসএফ ও পুলিশের আঁতাত এর আগেই সামনে এসেছিল। গ্রেফতার হয়েছিলেন বিএসএফ অফিসার সতীশ কুমার। আর এই দুই পাচার কাণ্ডের সঙ্গেই যে রাজনৈতিক একটা যােগ ছিল তা মনে করছে সিবিআই তদন্তকারীরা।

যদিও কয়লা পাচার কাণ্ডের মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার খোঁজ এখনও পাওয়া যায়নি। আর এই কাণ্ডেই বিদেশি ব্যাঙ্কে হাওলার মাধ্যমে টাকা রাখার অভিযােগ সামনে এসেছে।

আর তার উপর ভিত্তি করেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা নারুলা এবং তার বােন মেনকা গম্ভীরকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। এবার এই কাণ্ডে জিজ্ঞাসাবাদ শুরু হল রেলকর্তাদেরও।