মুখের বুলি নয়, ওরা তুলির ভাষা বোঝে

লাল, সবুজ, গেরুয়া- ওরা সব রঙেই রয়েছে। এই রঙ অবশ্য রাজনীতির রঙ নয়। দেওয়ালে লেখার বা আঁকার জন্য ডাব্বা থেকে বিভিন্ন রং বার করে তুলি বোলায় ওরা। তবে কোনও বিশেষ দলের হয়ে ‘বুলি’ তাতে নেই। তদের মনের কথাগুলো বলল দেওয়ালে আঁকা বিভিন্ন কার্টুন।

Written by SNS April 1, 2019 1:28 pm

আমরা ভালো দলে-র করা কার্টুন

নিজস্ব প্রতিনিধি – লাল, সবুজ, গেরুয়া- ওরা সব রঙেই রয়েছে। এই রঙ অবশ্য রাজনীতির রঙ নয়। দেওয়ালে লেখার বা আঁকার জন্য ডাব্বা থেকে বিভিন্ন রং বার করে তুলি বোলায় ওরা। তবে কোনও বিশেষ দলের হয়ে ‘বুলি’ তাতে নেই। তদের মনের কথাগুলো বলল দেওয়ালে আঁকা বিভিন্ন কার্টুন। যেখানে বিভিন্ন চেয়ারওয়ালাদের তুলি দিয়ে অল্পবিস্তর খোঁচা দেওয়া হয়েছে বাকিটা আবার রয়েছে শিল্পীর ‘ক্রেজি’ চিন্তাভাবনাও। বলতে গেলে ‘সবজান্তা কার্টুনওয়ালাদের মতো।

৩৪ ডিগ্রি তাপমাত্রাতেও কমছে না ভোটের উত্তাপ। রোদ গরম মাথায় নিয়েই বাড়বাড়ন্ত দেখে যাচ্ছে ভোটের প্রচারে। কোন দল কি করছে? কার খাতে কত নাম্বার? লাল নাকি সবুজ নাকি গেরুয়া? দেওয়ালে লিখতে গেলে সাধারণ মানুষকে এই ধরনের অনেক প্রশ্নের মুখে পড়তে হয়। আর এই প্রশ্নের গেরোয় দেওয়ালমুখী হচ্ছেন না তুলি ধরা হাতগুলো। কিন্তু কোনও বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন বা তুলোধনা না করেও রাজনীতি নিয়ে দেওয়াল লেখা যায়। আর এই বার্তা দিতেই রবিবার শোভাবাজারের একটি দেওয়ালকে বেছে নিয়েছিলেন শহরের কয়েকজন কার্টুনিস্ট, যাঁদের দলের নাম ‘আমরা ভালো দলে’।

শোভাবাজার বড়তলা দুর্গোৎসব কমিটির পক্ষ থেকে এদিন সকাল সাড়ে দশটায় কয়েকজন কার্টুনিস্ট এলাকার একটি দেওয়ালে কার্টুন এঁকে আসন্ন ভোট প্রসঙ্গে নিজেদের বার্তা দিতে চান। এই কার্টুনিস্টদের কোথায়, পথচলতি মানুষজন তাদের চিন্তাভাবনা দেওয়ালে লিখতে চান। কিন্তু কোথাও গিয়ে বিভিন্ন দলের আগল থেকে মুক্ত হয়ে স্বাধীনভাবে দেওয়ালে লেখার বা আঁকার সুযোগ তাঁরা পান না। এই সব মানুষজনের নতুন করে রং তুলি ধরার জন্য আহ্বান জানিয়েছে এই কার্টুনিস্টদের দল। এদিন বিকেল চারটা পর্যন্ত তারা দেওয়ালে ভোট সংক্রান্ত একাধিক কার্টুন আঁকেন।

‘আমরা ভালো দলে’-র পক্ষ থেকে এক কার্টুনিস্ট জানান, তাঁদের দলের মুখ ‘কার-টুন’? সবুজায়নের জন্য নিজের ট্যাক্সির মাথায় গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছিলেন বাপিবাবু। এছাড়াও ট্যাক্সির গায়ে একাধিক কার্টুন আঁকা। বিভিন্ন শিল্পীর ছোঁয়া রয়েছে এই ট্যাক্সির গায়ে, যার পোশাকি নাম ‘কার-টুন’। মনের কথা সহজভাবে বলার বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে বাপিবাবু এবং তাঁর ‘কার-টুন’কেই ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে বেছে নিয়েছে এই দল।

নিজের মনের কথা স্বাধিনভাবে বোলার জন্য কার্টুন তৈরি করেছিলেন অ্যানাবেল করাচি। ভোটের আগে এবার সাধারণ মানুষের মনের কথা সোজা সাপটা বলার উৎসাহ জুগিয়ে কার্টুন আঁকতে আহ্বান জানাচ্ছে ‘আমরা ভালো দলে’।