দুর্নীতির সঙ্গে কোনও আপস নয়: মমতা

ইয়াস-এর তাণ্ডবে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়াতে রাজ্য সরকারের উদ্যোগে চালু হয়েছে ‘দুয়ারে ত্রাণ’ প্রকল্প।

Written by SNS Kolkata | June 6, 2021 1:15 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

কোনও ধরনের দুর্নীতি বরদাস্ত করা হবে না। ‘দুয়ারে ত্রাণ’ কর্মসুচি সঠিকভাবে রূপায়িত হবে। কোনও রকম দুর্নীতির সঙ্গে আপস করা হবে না। সেই সঙ্গে আগামী দিনে যেন কয়লা, বালি, গরু পাচারের সঙ্গে দলের কোনও নেতার নাম না জড়িয়ে যায়। তাহলে নেওয়া হবে কড়া ব্যবস্থা। শনিবার তৃণমূলের সাংগঠনিক বৈঠকে শীর্ষ নেতা-মন্ত্রীদের এভাবেই কড়া বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমাে তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

ইয়াস-এর তাণ্ডবে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়াতে রাজ্য সরকারের উদ্যোগে চালু হয়েছে ‘দুয়ারে ত্রাণ’ প্রকল্প। আগেই জেলা প্রশাসনকে মুখ্যমন্ত্রী সতর্ক করেছিলেন, ত্রাণ বিলি নিয়ে যেন কোনওরকম পক্ষপাতিত্ব বা দুর্নীতির অভিযােগ না ওঠে। এদিনের বৈঠকে দলীয় নেতা-মন্ত্রীদের সেই কথা ফের আরেকবার স্মরণ করিয়ে দেন মমতা। 

আসলে ২০২০ সালে ‘আম্ফান’ ঘূর্ণিঝড়ের পর ত্রাণ নিয়ে বিস্তর অভিযোগ ওঠে শাসক দলের বিরুদ্ধে। ভাবমূর্তি নষ্ট হয় শাসকদলের। সে কারণে এবারের বিধানসভা নির্বাচনে আম্ফানের ত্রাণ দুর্নীতির অভিযােগকে সামনে রেখে বিরােধীরা শাসক দলের বিরুদ্ধে প্রচার করে। 

অন্যতম বড় ইস্যু ছিল আম্ফান ত্রাণ নিয়ে। সেই সঙ্গে কয়লা, বালি, গরু পাচার এইসব নিয়ে তৃণমূলকে বার বার নিশানা করেছে বিরােধী দল। ফলে তৃতীয়বার রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পরে দলের বড় পরিসরে হওয়া এই বৈঠকে তৃণমূল সুপ্রিমাে সাফ জানিয়ে দিলেন, স্বচ্ছতাই হবে তার দলের মূল চাবিকাঠি। এক্ষেত্রে কোনও দুর্নীতির সঙ্গে আপস করা হবে না। 

এদিন দলীয় নেতাদের সােশ্যাল মিডিয়ায় লাইভ করার ব্যাপারে সতর্ক করেছেন মমতা। এক্ষেত্রে দলীয় অনুশাসন মেনেই ফেসবুক লাইভ করার কথা বলা হয়। আগামী দিনে বেশ কয়েকটি জেলায় জেলা সভাপতি পদে পরিবর্তন আনার সম্ভাবনা তৈরি হয়েছে। সেক্ষেত্রে যাঁরা জেলা সভাপতি আছেন, তাদের সাথে কথা বলে এ বিষয়ে প্রয়ােজনীয় পদক্ষেপ করবেন মমতা। 

তবে, সবাইকে যে সরানাে হবে, এমন কোনও সিদ্ধান্ত এদিনের বৈঠকে নেওয়া হয়নি। ‘এক নেতা, এক পদ’ এই নীতিকে সামনে রেখে আগামী দিনে তৃণমূল কংগ্রেস চলবে। 

এদিনের বৈঠকে এই নিয়ে প্রস্তাব গ্রহণ করা হয়েছে। তবে, দ্রুত এর বাস্তবায়ন সম্ভব নয়। ধীরে ধীরে এ প্রক্রিয়া বাস্তবায়িত করা হবে বলে জানা গেছে। এদিনে তৃণমূলের কর্মসমিতির বৈঠকে এই প্রস্তাব পাশ হয়।