বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট হচ্ছে না, ঘোষণা মমতার

Written by SNS January 24, 2024 3:36 pm

হাওড়া, ২৪ জানুয়ারি: অসম থেকে রাহুল গান্ধীর সমঝোতার বার্তার মধ্যে রাজ্যে লোকসভা ভোটে আসন বন্টন প্রসঙ্গে আজ খুল্লমখুল্লা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় একা লড়ার বার্তা দিলেন নেত্রী। এব্যাপারে কংগ্রেসের সঙ্গে যে কোনওরকম আপোস করবেন না, সেই ইঙ্গিত স্পষ্ট। ইন্ডিয়া জোটের সমীকরণ মেনে তিনি রাজ্যে আসন বন্টন করবেন না। ফলে ‘ইন্ডিয়া’ জোট ধাক্কা খেতে চলেছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

আজ, বুধবার হাওড়ার ডুমুরজলায় এসে তিনি স্পষ্টভাবে জানিয়ে দেন, লোকসভা ভোটে বাংলায় একাই লড়বে তৃণমূল। তিনি বলেন,”‘বাংলায় কংগ্রেসের সঙ্গে কোনও সম্পর্ক নেই। এখানে একাই লড়বে তৃণমূল কংগ্রেস। আমার প্রস্তাব প্রথমদিনই প্রত্যাখ্যান করেছে ওরা। বাংলায় যে রাহুল গান্ধী আসছেন, ইন্ডিয়ার জোটসঙ্গী হিসেবে আমাদের কি কংগ্রেস জানিয়েছে? বলেছে যে তোমার রাজ্যে যাচ্ছি? জানায়নি। আমি তো প্রথম থেকেই বলে আসছি, ৩০০ আসনে কংগ্রেস একা লড়াই করুক, সেখানে আঞ্চলিক দলগুলি হস্তক্ষেপ করবে না। বাকি আসনে যদি হস্তক্ষেপ করে, তাহলে আমরা বুঝে নেব।’

প্রসঙ্গত ইন্ডিয়া জোটের আসন বন্টন নিয়ে প্রথম থেকেই মমতা নিজের দূরদর্শী দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। বলেন, যেখানে যে আঞ্চলিক দল শক্তিশালী, সেখানে সেই দলকে আসন ছেড়ে দেওয়া হোক। বাকি ৩০০ আসনে কংগ্রেস একাই লড়াই করুক। মমতার এই সমীকরণে স্বাভাবিকভাবে বাংলায় আসন সমঝোতার প্রসঙ্গ চলে আসে। বাংলায় যেহেতু তৃণমূল শক্তিশালী, সেজন্য বাংলাতে তৃণমূলকে এককভাবে আসন ছেড়ে দেওয়ার দাবি নেত্রীর। কংগ্রেসকে সর্বভারতীয় স্তরে ৩০০ আসন ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন মমতা। কিন্তু জোটসঙ্গী কংগ্রেসের থেকে কোনও ইতিবাচক সাড়া পাওয়া যায়নি বলে অভিযোগ। মমতার মতকে গুরুত্ব দেয়নি কংগ্রেস। এর ফলে বিরূপ হন মমতা। তিনি আগের সিদ্ধান্তেই অবিচল থেকে আজ স্পষ্টভাবে জানিয়ে দেন, বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট হচ্ছে না। এখানে একাই লড়বে তৃণমূল।

দুই দিন আগে ২২ জানুয়ারি রাজ্যের সংহতি মিছিলে ইন্ডিয়া জোটের বিরুদ্ধে সুর চড়ান মমতা। তিনি অভিযোগ করেন, ইন্ডিয়া জোটের নামকরণে তাঁর ভূমিকা থাকলেও বৈঠকে তাঁকে যোগ্য সম্মান দেওয়া হয় না। শুধু তাই নয়, ইন্ডিয়া জোটের বৈঠক পরিচালনার দায়িত্বে সিপিএম রয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন। যদিও এই উত্তাপে জল ঢালতে গতকাল আসরে নামেন রাহুল গান্ধী। মঙ্গলবার গুয়াহাটি থেকে বাংলায় তৃণমূলের সঙ্গে জোটের বিষয়ে ইতিবাচক বার্তা দিয়েছিলেন রাহুল। বলেন, মমতার সঙ্গে তাঁর এবং দলের ভালো সম্পর্ক। কিন্তু আজ আসন সমঝোতা প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল নেত্রী। তবে আজকের বার্তায় সর্বভারতীয় স্তরে মমতা ইন্ডিয়া জোটের বিরুদ্ধে যাননি। এরপরই এই রাজনৈতিক সঙ্কট ম্যানেজ করতে আসরে নেমেছেন কংগ্রেসের শীর্ষ নেতারা। কংগ্রেস জানিয়েছে, মমতা ছাড়া ইন্ডিয়া জোটের কথা ভাবাই যায় না।