পরীক্ষা মূল্যায়ন ব্যবস্থায় বিশ্ব সেরার শিরোপা ম্যাকাউটের

মৌলানা আবুল কালাম আজাদ প্ৰযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুকুটে যুক্ত হল আরও একটি পালক। এবারের পুরস্কারটি এল আন্তর্জাতিক স্তর থেকে।এটি হল ই-এসেসমেন্ট পুরস্কার।

Written by দীপঙ্কর এডবার Kolkata | June 29, 2022 9:49 pm

মৌলানা আবুল কালাম আজাদ প্ৰযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুকুটে যুক্ত হল আরও একটি পালক। এবারের পুরস্কারটি এল আন্তর্জাতিক স্তর থেকে। এটি হল ই- এসেসমেন্ট পুরস্কার।

বেস্ট সামেটিভ এসেসমেন্ট প্রজেক্ট পুরস্কার ২০২২। সারা পৃথিবীর ৪৫টি মনোনয়নের তালিকা থেকে চূড়ান্ত তিনটি মনোনয়নকে বেছে নেন বিশেষজ্ঞরা।

তার মধ্যে সেরার পুরস্কার জিতে নেয় মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ বা ম্যাকাউট। লন্ডনে এ বছর ২১ জুন এই ফল ঘোষিত হয়।

এ প্রসঙ্গে ম্যাকাউটের উপাচার্য অধ্যাপক সৈকত মৈত্র বলেন, “এই পুরস্কারে আমরা গর্বিত। আরও বেশি করে প্রযুক্তি নির্ভর পরীক্ষা ব্যবস্থা রূপায়নে এই পুরস্কার সকলকে বাড়তি উৎসাহ দেবে।

পরীক্ষার পাশাপাশি পঠনপাঠনেও আমরা অনেক আগেই প্রযুক্তির প্রবেশ ঘটিয়েছি। আমরা বিশ্ববিদ্যালয়ের সমস্ত কিছুর মানকে আরও উন্নত করার চেষ্টা চালিয়ে যাব।”

ম্যাকাউটের পরীক্ষা নিয়ামক শুভাশিস দত্ত বলেন, “অতিমারির আগে থেকেই মূল্যায়ন ব্যবস্থায় প্রযুক্তির প্রয়োগ আমরা করেছিলাম।

পরবর্তী কালে আতিমারির সময়ে আরও নতুন পদ্ধতির উদ্ভাবন করতে হয়েছে। পরবর্তী ক্ষেত্রে সেটা আরও বৃদ্ধি করা হয়েছে।

আগামীদিনেও এই ব্যবস্থায় আরও উদ্ভাবন আনার চেষ্টা চলবে। আমেরিকা , ইউরোপ সহ আন্তর্জাতিক ক্ষেত্রে এই ব্যবস্থা স্বীকৃতি লাভ করেছে। তাই যাঁরা এই গোটা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সকলেই তৃপ্তি বোধ করছি।”