কলকাতায় ৬৫-৭৫ কিমি বেগে বইতে পারে ঝড় 

ইয়াস তার গতিপথ কিছুটা বদলেছে। ফলে পশ্চিমবঙ্গ ও ওড়িশার মাঝামাঝি নয়, বরং ওড়িশার কিছুটা ভিতর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে ইয়াস।

Written by SNS Kolkata | May 26, 2021 12:14 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

ইয়াস তার গতিপথ কিছুটা বদলেছে। ফলে পশ্চিমবঙ্গ ও ওড়িশার মাঝামাঝি নয়, বরং ওড়িশার কিছুটা ভিতর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে ইয়াস। কিন্তু তার পরেও মঙ্গলবার সন্ধ্যা থেকেই কলকাতায় ঝড়ের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। শহরে ঘণ্টায় ৭৫ কিলােমিটার গতিবেগে ঝােড়াে হাওয়া বইতে পারে বলেই জানানাে হয়েছে। বুধবার দুপুরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে ওড়িশার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করবে বলে পূর্বাভাস। তার পর ঘূর্ণিঝড় চলে যাবে ঝাড়খণ্ডের দিকে।

মঙ্গলবার দুপুরের বুলেটিনে মৌসম মঙ্গলবার দুপুরের বুলেটিনে মৌসম ভবন জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলি অর্থাৎ ওড়িশার জগসিংহপুর, কেন্দ্র পাড়া, পুরী, ভদ্রক, বালেশ্বর এবং পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতায় ৬৫ থেকে ৭৫ কিলােমিটার, সর্বোচ্চ ৮৫ কিলােমিটার বেগে ঝড় হতে পারে। এ ছাড়া হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা জেলায় ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলােমিটার, সর্বোচ্চ ৬০ কিলােমিটার গতিবেগে ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। 

গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৬ কিলােমিটার গতিবেগে এগােচেছ ইয়াস। বঙ্গোপসাগরে ইয়াস এই মুহুর্তে ১৮ ডিগ্রি ৭ মিনিট উর অক্ষাংশ ও ৮৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এই মুহূর্তে ওড়িশার পারাদ্বীপ থেকে ২২০ কিলােমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, ওড়িশার বালেশ্বর থেকে ৩৩০ কিলােমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৩২০ কিলােমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্ব ও সাগর দ্বীপ থেকে ৩২০ কিলােমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে ইয়াস।