লন্ডন স্টেশনের নাম বাংলায়, ‘গর্বের মুহূর্ত’, টুইট করে জানালেন মমতা

লন্ডনের হোয়াইট চ্যাপেল টিউবরেল স্টেশনের নাম বাংলা হরফে লেখা হল। স্টেশনের মূল প্রবেশপথে বাংলায় লেখা হয়েছে ‘হোয়াইট চ্যাপেলে আপনাকে স্বাগত’।

Written by SNS London | March 15, 2022 8:03 pm

মমতা বন্দ্যোপাধ্যায় (Photo:SNS)

বাঙালির জন্য গর্বের মুহূর্ত। লন্ডনে বাংলার জয়জয়কার। লন্ডনের হোয়াইট চ্যাপেল টিউবরেল স্টেশনের নাম বাংলা হরফে লেখা হল। স্টেশনের মূল প্রবেশপথে বাংলায় লেখা হয়েছে ‘হোয়াইট চ্যাপেলে আপনাকে স্বাগত’।

সুদূর বিদেশে শুধুমাত্র বাঙালিকে সম্মান জানাতেই এই পদক্ষেপ ব্রিটেনের। সোস্যাল মিডিয়ায় সেই ছবি ভাইরাল বিশ্বজুড়ে। লন্ডনে বাঙালিদের গর্বের মুকুটে আরও একটি পালক যোগ করেছে এই উদ্যোগ। লন্ডনের বাঙালিদের জন্যই এটা সম্ভব হয়েছে এবার সেই গর্বের মুহূর্ত নিয়ে টুইট করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী টুইটে লিখেছেন, অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি লন্ডন টিউবয়েল কর্তৃপক্ষ হোয়াইট চ্যাপেল স্টেশনের নাম লেখার জন্য লেখার জন্য বাংলা ভাষাকে বেছে নেওয়া হয়েছে। হাজার বছরের পুরনো বাংলা ভাষার বিশ্বব্যাপী যে গুরুত্ব বাড়ছে এটা অত্যন্ত গুরুত্ব গুরুত্বপূর্ণ।

এটা আমাদের সংস্কৃতি এবং ঐতিহ্যের জয়। পূর্ব লন্ডনের হোয়াইট চ্যাপেল স্টেশন বলতে গেলে ছোটখাটো পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ। ইংল্যান্ডের সত্তর শতাংশ বাঙালিই থাকেন এই অঞ্চলে।

শুধু স্টেশনই নয়, এখানকার বহু দোকানের নামও রাখা হয়েছে বাংলায়। এবার পূর্ব লন্ডনের বসবাসকারী বাঙালিদের বহুদিনের দাবি মেনেই এই পরিবর্তন। প্রতিদিন ওই স্টেশন দিয়ে শুধু বাঙালি নন, যাতায়াত করেন প্রায় বিভিন্ন ভাষাভাষী, বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ।

সেখানে ইংরেজির পাশাপাশি আলাদা করে বাংলা ভাষায় সাইনবোর্ড, বাঙালি হিসেবে বিশেষ সম্মানের বলেই মনে করছেন লন্ডনের বাঙালি কমিউনিটি। এর আগেও স্টেশনের নাম বাংলাতে লেখার জন্য আশ্বাস দিয়েছিল রেল কর্তৃপক্ষ।

এবার তার বাস্তবায়ন হল। দিনকয়েক আগেই সংস্কারের পরে চালু করা হয়েছে রেল স্টেশনটি। এখান থেকেই সংযুক্ত হবে ক্রুশ রেল। বাঙালি এবং বাংলাদেশি অধ্যুষিত হাজার হাজার ভিন্ন ভাষাভাষী মানুষ যাতায়াত করে থাকেন এখান দিয়ে।

লন্ডনের অত্যন্ত ব্যস্ত এই স্টেশনের নামে বাংলা ভাষার ব্যবহারে খুব খুশি এখানকার প্রবাসী বাঙালিরা। তাঁদের কাছে বিষয়টি অত্যন্ত গর্বের।

ব্রিটেনের বুকে এই প্রথম কোনও টিউবরেল স্টেশনের নামে ইংরেজির পাশে বাংলা লেখা ভাইরাল হয়েছে সোস্যাল মিডিয়ায়।