পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক করবে স্থানীয় থানা, নির্দেশিকা নবান্নের

দেবীপক্ষের আগেই পুজো নিয়ে তৎপরতা নবান্নের। আগামী ২৫ সেপ্টেম্বর নেতাজি ইন্ডাের স্টেডিয়ামে পুজো কমিটিগুলিকে নিয়ে বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | September 17, 2020 10:40 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

দেবীপক্ষের আগেই পুজো নিয়ে তৎপরতা নবান্নের। আগামী ২৫ সেপ্টেম্বর নেতাজি ইন্ডাের স্টেডিয়ামে পুজো কমিটি’গুলিকে নিয়ে বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে পুজোর সামগ্রিক পরিকল্পনা নিয়ে স্থানীয় থানাগুলিকে বৈঠক করার জন্য নির্দেশ রাজ্য সরকার। 

রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র সমস্ত পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারদের বুধবার এই মর্মে নির্দেশিকা পাঠালেন। এই বৈঠকের সিদ্ধান্তগুলি আগামী ২৫ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রীর সঙ্গে পুজো কমিটিগুলির বৈঠকের আগে হােমওয়ার্ক হয়ে থাকবে। 

পুজোর প্রস্তুতি সম্পর্কে মােট পাঁচটি বিষয় নিয়ে পুজো কমিটি’গুলির কাছ থেকে তথ্য জানতে চাইবে স্থানীয় থানাগুলি। এই বিষয়গুলি হল কীভাবে পুজোর পরিকল্পনা করা হচ্ছে? নির্দিষ্ট সময় অন্তর অন্তর মণ্ডপ স্যানিটাইজ করার বন্দোবস্তু আছে কিনা? কীভাবে এলাকায় সচেতনতা প্রচার করা হবে? সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কী পরিকল্পনা করা হয়েছে? অঞ্জলি দেওয়ার জন্য বিশেষ ভাবনা কী রয়েছে?

সােমবারই মুখ্যমন্ত্রী গ্লোবাল অ্যাডভাইসরি বাের্ডের সঙ্গে আলােচনার পর জানিয়েছিলেন এবার খােলামেলা প্যান্ডেল করতে হবে। যাতে জীবাণুমুক্ত থাকে মণ্ডপ। স্থানীয় থানাগুলি পুজো মণ্ডপগুলিকে সেই বিষয়ে নির্দেশ দিতে পারে।

এ বছর অধিকাংশ পুজো কমিটিই তাদের বাজেটে ব্যাপক কাটছাঁট করেছে। থিমের জাকযমক এবার নেই বললেই চলে। প্রতিমার উচ্চতাও অনেক কমানাে হচ্ছে। এবার করােনা আবহে পুজো কেমন হবে তা নিয়ে একটা যৌথ কমিটি আগেই তৈরি হয়েছিল। পুজো নিয়ে কমিটিগুলির ভাবনা নিয়ে প্রস্তাবনা জমা দেওয়া হয়েছিল প্রশাসনের কাছে। এবার সমস্ত পরিকল্পনা চূড়ান্ত করার পথে।