শব্দবাজিতে নিষেধাজ্ঞা হাইকোর্টের

রাজ্য সরকার করোনা সংক্রমণ এড়াতে বাজি পােড়ানােতে নিষেধাজ্ঞা জারী করেছে।কোভিড পরিস্থিতিতে কালীপুজো ও ছটপুজো অবধি বাজি পােড়ানাে এবং বাজি বিক্রি করা যাবে না।

Written by SNS Kolkata | November 6, 2020 1:56 am

প্রতিকি ছবি (Photo: iStock)

বৃহস্পতিবার দুপুরে কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে কালীপূজা নিয়ে জনস্বার্থ মামলাটির শুনানি চলে। সেখানে বিগত দুর্গাপূজার মতনই আসন্না কালীপুজোয় সমত বিধিনিষেধ বহাল রাখলাে কলকাতা হাইকোর্ট।

দুর্গাপূজাতে রাজ্যসরকারের ভূমিকায় একপ্রকার খুশি ডিভিশন বেঞ্চ। কিছু বিক্ষিপ্ত ঘটনা ছাড়া সার্বিকভাবে দুর্গাপুজোয় রাজ্য সরকার করোনা সংক্রমণ এড়াতে সমস্তরকম ব্যবস্থা নিয়েছে।

এবারের কালীপুজোয় ৩০০ বর্গমিটার মঞ্চের ৫ মিটার দূরে ‘নাে এন্ট্রি’ জোন থাকবে। একসাথে ১০জন ঢুকতে পারবে না। ৩০০ বর্গমিটারের বেশি মন্ডপে ও ৫ মিটার দূরে নাে এন্ট্রি জোন রাখতে হবে। তবে ৪৫ জন ঢুকতে পারবেন মন্ডপের ভেতরে।

কালীপুজোর বিসর্জনে শােভাযাত্রা করা যাবে না বলে কলকাতা হাইকোর্ট অন্তর্বর্তী নির্দেশে জানিয়েছে। রাজ্য সরকারের গাইডলাইন মেনে পুজো কমিটিগুলিকে বিসর্জন করতে হবে। ইতিমধ্যেই রাজ্য সরকার করোনা সংক্রমণ এড়াতে বাজি পােড়ানােতে নিষেধাজ্ঞা জারী করেছে। তাতে কলকাতা হাইকোর্ট ও সায় দিয়েছে।

কোভিড পরিস্থিতিতে কালীপুজো থেকে ছটপুজো অবধি বাজি পােড়ানাে এবং বাজি বিক্রি করা যাবে না। পুলিশকে সক্রিয় পদক্ষেপ নিতে বলেছে। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এদিন ছটপুজোয় জলাশয় গুলিতে নজরদারি বাড়ানোর জন্য সিসিটিভি লাগাবার আবেদন রাখা মামলায় শুনানি ছিল এই ডিভিশন বেঞ্চে। ১০ নভেম্বর ছটপূজো নিয়ে মামলার পরবর্তী শুনানি রয়েছে। তার আগে রাজ্য সরকারের কাছে জলাশয়ের পরিকাঠামােগত অবস্থান জানতে রিপাের্ট তলব করেছে কলকাতা হাইকোর্ট।