করােনার তৃতীয় ঢেউ রুখতে সব ব্যবস্থা নিচ্ছে স্বাস্থ্য দফতর

করােনার থার্ড ওয়েভের বিরুদ্ধে লড়াই করতে রাজ্য স্বাস্থ্যদপ্তর বেঁধে নেমে পড়েছে।বাচ্চাদের জন্য ভেন্টিলেটর,অত্যাধুনিক অ্যাম্বুল্যান্স তৈরি করেছে তারা।

Written by SNS Kolkata | June 30, 2021 11:47 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

করােনার থার্ড ওয়েভের বিরুদ্ধে লড়াই করতে রাজ্য স্বাস্থ্যদপ্তর জরুরী ভিত্তিতে কোমর বেঁধে নেমে পড়েছে। বাচ্চাদের জন্য ভেন্টিলেটর সহ অত্যাধুনিক শতাধিক অ্যাম্বুল্যান্স তৈরি করেছে স্বাস্থ্য দপ্তর। কলকাতার জন্য যেমন তেমনই জেলা হাসপাতালেও এমন ভেন্টিলেটরবাহী অ্যাম্বুল্যান্স থাকবে।

বাচ্চার সঙ্গে যাতে তার মাও হাসপাতালে যেতে পারেন তার জন্য এই অ্যাম্বুল্যান্সের মধ্যে থাকবে বসার ব্যবস্থা। রাজ্যে প্রথম এমন চলমান ভেন্টিলেটর অ্যাম্বুল্যান্স বলে জানিয়েছেন স্বাস্থ্যকর্তারা। যে সকল বাচ্চার বয়স ১৪-১৮ বছরের মধ্যে তারা কোন ওয়ার্ডে থাকবে?

হাসপাতালে তার সঙ্গে বাবা না মাকে থাকবেন এমন ঘটনা হলে কি ব্যবস্থা তার উপায় বাতলেছে স্বাস্থ্য দপ্তর। বলা হয়েছে, যদি ছেলে হয় সেক্ষেত্রে পুরুষ ওয়ার্ডে ভরতি করা হবে। সঙ্গে থাকবে বাবা। কিন্তু মেয়ে অসুস্থ হলে মহিলা ওয়ার্ডে মায়ের সঙ্গে থাকবে।

বাবা ও মা দুজনেই যদি অসুস্থ হন। অথবা বাচ্চার বাবা মা না জীবিত না থাকলে সেক্ষেত্রে কোভিড ওয়ারিয়র থাকবেন। তাঁরাই এই বাচ্চাদের দেখভাল করবেন। যদিও তৃতীয় ঢেউতে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কম বলে মনে করছেন স্বাস্থ্যকর্তারা।