কনকনে ঠান্ডায় কাঁপছে শহর, মাসের শেষে নামবে বৃষ্টি

Written by SNS January 27, 2024 2:37 pm

কলকাতা, ২৭ জানুয়ারি: কনকনে ঠান্ডায় কাঁপছে শীতের কলকাতা। আজ, শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৩.৫ ডিগ্রিতে। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। সর্বোচ তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রী কমে হয়েছে ২৩ ডিগ্রি সেলসিয়াস। দিনে রোদ ঝলমল আকাশ থাকলেও সকালে ব্যাপক কুয়াশা পড়ে। আজ বাতাসে সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৪০ শতাংশ।

ইতিমধ্যে গা শিরশিরানি উত্তুরে হাওয়া কাঁপিয়ে দিচ্ছে রাজ্যের মানুষকে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে থাকবে শুষ্ক আবহাওয়া। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী কয়েকদিন কনকনে শীত অব্যাহত থাকবে। ইতিমধ্যে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প প্রবেশ করছে। ফলে আগামী ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর এবং দার্জিলিংয়ে এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত এবার শীতের মরশুমের শুরুতে তাপমাত্রা খুব একটা না কমলেও পৌষ সংক্রান্তির দিন থেকে হু হু করে নামতে থাকে পারদ। ঠান্ডায় জবুথবু হয়ে যান রাজ্যবাসী। ২৩ জানুয়ারি ছিল মরশুমের শীতলতম দিন। এদিন তাপমাত্রা ১১.৮ ডিগ্রিতে নামে। দক্ষিণবঙ্গের থেকেও হাঁড় হিম করা ঠান্ডা পড়ে উত্তরবঙ্গে। দার্জিলিঙের পাহাড়ে শৈত্য প্রবাহ ও রাস্তাঘাটে বরফ জমতে শুরু করে। কুয়াশার চাদরে ঢেকে যায় গোটা রাজ্য। ব্যাহত হয় ট্রেন ও বিমান চলাচল। এখনও সেই শীতের দাপট অব্যাহত।