সুব্রত পুরনো পদে, দায়িত্ব বাড়ল শুভেন্দু ও রাজীবের

পুলিশ অফিসার, আমলাদের পর এবার মন্ত্রিসভাতেও বড় ধরনের রদবদল আনতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | May 29, 2019 2:25 pm

ব্রাত্য বসু, সুব্রত মুখােপাধ্যায়, শুভেন্দু অধিকারী ও রাজীব বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

পুলিশ অফিসার, আমলাদের পর এবার মন্ত্রিসভাতেও বড় ধরনের রদবদল আনতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুব্রত মুখােপাধ্যায় বাঁকুড়া লােকসভা কেন্দ্রে নির্বাচনী লড়াইতে হেরে গেলেও তাঁকে আবার পঞ্চায়েত দফতর ফিরিয়ে দেওয়া হল। সেইসঙ্গে পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরেরও দায়িত্ব পেলেন তিনি।

এছাড়া শুভেন্দু অধিকারীকে মন্ত্রিসভায় বাড়তি দায়িত্ব দিতে পরিবহনের পাশাপাশি সেচ এবং জলসম্পদ উন্নয়ন দফতরও দেওয়া হল। একইসঙ্গে রাজীব বন্দ্যোপাধ্যায়কে অনগ্রসর শ্রেণিকল্যান দফতরের সঙ্গে অতিরিক্ত আদিবাসী কল্যাণ দফতরের দেওয়া হল।

আজ বুধবার থেকেই মন্ত্রিসভায় এই রদবদল কার্যকর হতে চলেছে। এদিন থেকেই মন্ত্রীরা তাঁদের নতুন দায়িত্ব বুঝে নেবেন। ইতিমধ্যেই এই সংক্রান্ত ফাইল রাজভবনে পাঠিয়ে দেওয়া হয়েছে। নতুন মন্ত্রিসভায় দফতর বিহীনভাবে থাকবেন বিনয় বর্মন এবং শান্তিরাম মাহাতাে। এঁরা দু’জন যথাক্রমে বন এবং পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের মন্ত্রী ছিলেন।

বন দফতরের দায়িত্ব দেওয়া হচ্ছে ব্রাত্য বসুকে। সেইসঙ্গে বন দফতরের প্রতিমন্ত্রী হিসেবে রাখা হয়েছে সুজিত বসুকে। এছাড়া দমকল দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীও থাকবেন তিনি।

পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে সুব্রত মুখােপাধ্যায়কে। লােকসভা নির্বাচনের আগে পঞ্চায়েত দফতর থেকে ইস্তফা দিয়েছিলেন সুব্রত মুখােপাধ্যায়। বাঁকুড়ার নির্বাচনে হারলেও ফের স্বপদে ফিরলেন সুব্রত মুখােপাধ্যায়।

লােকসভা নির্বাচনের পরেই সংগঠনের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছিল শুভেন্দু অধিকারীর কাঁধে। এরপর মন্ত্রিত্বের ক্ষেত্রেও দফতর বাড়ানাে হল তাঁর। পরিবহন দফতরের পাশাপাশি সেচ, জলসম্পদ উন্নয়ন, জলধরাে জলভরাে প্রকল্পের দায়িত্বও দেওয়া হল তাঁকে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তপশিলী জাতি উপজাতি দফতর তাঁর নিজের কাছেই রয়েছে। নিজের চাপ কমাতে আদিবাসী উন্নয়ন দফতরের বাড়তি দায়িত্ব দেওয়া হচ্ছে রাজীব ব্যানার্জিকে। সৌমেন মহাপাত্রকে জনস্বাস্থ্য কারিগরি দফতর এবং পরিবেশ দফতরের মন্ত্রিত্ব দেওয়া হয়েছে। আগে জনস্বাস্থ্য ও কারিগরি দফতর ছিল মন্ত্রী মলয় ঘটকের হাতে। বর্তমানে মলয় ঘটকের হাতে শ্রম এবং আইন দফতর রইল। পঞ্চায়েত দফতর ছাড়া আবাসনসহ অন্যান্য দফতরের দায়িত্ব আগের মতই সামলাবেন চন্দ্রিমা ভট্টাচার্য।

রাজনৈতিক মহলের মতে, লােকসভা নির্বাচনের ফলাফল দেখেই মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষ করে রাজীব বন্দ্যোপাধ্যায়, ব্রাত্য বসু, সৌমেন মহাপাত্রের মতাে একদা উপেক্ষিত মন্ত্রীরাই নতুন করে আস্থাভাজন হয়ে উঠলেন মমতার।

রাজীব কুমারকে রাজ্যে স্বপদে ফেরানাের আর্জি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকে চিঠি পাঠানাে নবান্ন। সূত্রের খবর, মঙ্গলবার এই চিঠি পাঠানাে হয়েছে।

রবিবার সন্ধেয় এডিজি, আইজিপি এবং সিআইডি পদে ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু তার জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের ছাড়পত্রের দরকার ছিল। সেই কারণেই নবান্নের এই চিঠি।